সর্বশেষ
মঙ্গলবার ২রা শ্রাবণ ১৪২৫ | ১৭ জুলাই ২০১৮

গরম পানিতে লেবু খাওয়ার জাদুকরী গুণ

রবিবার, অক্টোবর ১, ২০১৭

1948770071_1506843682.jpg
বিডিলাইভ ডেস্ক :
সকালে ঘুম থেকে উঠেই মগভর্তি কফি নিয়ে বসে পড়া অভ্যাস রয়েছে অনেকের। এই আসক্তি থেকে নিজেকে রক্ষা করতে চাইলে অন্য একটা উপকারী পানীয় খেয়ে দেখতে পারেন।

উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান প্রতি সকালবেলা। এতে শুধু যে সকাল সকাল কফির হাত থেকে রেহাই পাবেন তাই নয় আরো কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে এই পানীয়টির।

জেনে নিন গরম পানিতে লেবু খাওয়ার জাদুকরী গুণের কথা-

শরীর থেকে টক্সিন বের করে দেয়:
লেবু খানিকটা অ্যাসিডিক সেটা ঠিক আছে কিন্তু এর উপকারিতাও তো অবহেলা করার মতো নয়। ক্ষারীয় এই খাবারটি আপনার শরীরে পিএইচের পরিমাণ নিয়ন্ত্রণ করার কাজে উপকারী। তা চিকিৎসকেরা বলেন,  হালকা গরম পানিতে লেবুর রস খাওয়ার অভ্যাসটির উপকারিতা অনেক। এর ফলে যেমন লিভার ভালো থাকে তেমন শরীর থেকে নানান টক্সিন বেরিয়ে যায় সহজে।

হজমে সাহায্য করে:
এই সাধারণ কিন্তু শক্তিশালী পানীয়টি হজমে সাহায্য করে ব্যাপকভাবে। খাবারের পর্যাপ্ত পুষ্টি গ্রহণ থেকে শুরু করে সঠিকভাবে পাঁচন প্রক্রিয়া পর্যন্ত পুরোটাই খুব সহজে করে লেবুপানি।

ওজন ঝড়ানোর ওস্তাদ:
লেবুর রসে পেকটিন নামে একটি উপাদান থাকে, যা ওজন কমাতে সহায়ক। যদি সকালে উঠেই চিনি দেওয়া এককাপ চা বা মধু খাওয়া আপনার অভ্যাস হয়ে থাকে, তবুও উষ্ণ পানিতে লেবুর রস মেশানো পানীয়টি খান। দৈনন্দিন খাবার তালিকা থেকেই গৃহীত ক্যালোরি ঝড়াতে প্রচুর কাজে আসবে এই পানীয়টি।

গ্যাসের সমস্যা কমায়:
রাতের বেলা ভরপেট খাবার খাওয়ার পর প্রায়ই বেশ অস্বস্তি বোধ করেন অনেকে। শুরু হয় বুকে জ্বলা। সেই অবস্থা থেকে রক্ষা পেতে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। হালকা গরম পানি হজমে সাহায্য করবে আর লেবুর রস পাকস্থলীতে তৈরি হওয়া গ্যাসের সমস্যা থেকে রক্ষা করবে। খুব সহজেই আবার অনেকটাই সুস্থ বোধ করতে শুরু করবেন আপনি।

ঢাকা, রবিবার, অক্টোবর ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন