সর্বশেষ
শনিবার ৬ই শ্রাবণ ১৪২৫ | ২১ জুলাই ২০১৮

শুভ জন্মদিন 'গুরু' জেমস

সোমবার, অক্টোবর ২, ২০১৭

276639737_1506920109.jpg
বিডিলাইভ ডেস্ক :
মাহফুজ আনাম জেমস দেশ ও দেশের বাইরে জনপ্রিয় এ গায়ক, গীতিকার ও সুরকার জেমস নামেই পরিচিত। তবে ভক্তদের কাছে গুরু ও নগর-বাউল' নামেও পরিচিত তিনি। খুব একটা প্রকাশ্যে না আসায় তাকে নিয়ে সবসময়ই ভক্ত-শ্রোতাদের মাঝে এক ধরনের আগ্রহ থাকে। আজ সোমবার, ২ অক্টোবর বাংলাদেশি এই রক সঙ্গীত শিল্পীর জন্মদিন।

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস, বেড়ে ওঠেন চট্টগ্রামে। বাবা ছিলেন সরকারি কর্মচারী, যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। গানের জন্য বাবার সাথে অভিমান করে কিশোর বয়সে ঘর ছাড়েন জেমস। চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ থাকতে শুরু করেন। সেখানে থেকেই তার সংগীতের ক্যারিয়ার শুরু হয়। বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’।

গায়কীর বিশেষ ধরন ও ব্যতিক্রমধর্মী লিরিক নিয়ে কাজের জন্য জেমস জনপ্রিয়। বাংলা ব্যান্ডে নানা ঘরানার গান শোনা গেলেও ‘সূফি’ ঘরানা খুব একটা মেলে না। কিন্তু এ ঘরানার বেশ কিছু জনপ্রিয় গানও পাওয়া গেছে তার কণ্ঠে। তিনি তার স্বতন্ত্র কন্ঠ এবং স্টাইলের জন্য বাংলাদেশ এবং ভারতের মানুষের কাছে ব্যপক জনপ্রিয়। তিনি বলিউডের কিছু চলচ্চিত্রে প্লেব্যাকও করেছেন।

চট্টগ্রাম থেকে শুরু হওয়া ব্যান্ড দল ফিলিংস এর মাধ্যমে তিনি প্রথমে খ্যাতি অর্জন করেন। পরবর্তীতে তিনি নগর বাউল নামে ব্যান্ড দল গঠন করেন। তিনি নগর বাউল এর প্রতিষ্ঠাতা সদস্য। বাংলা ভাষায় তিনিই প্রথম সাইকিডেলিক রক শুরু করেন। ১৯৮৭ সালে ফিলিংস ব্যান্ডের সাথে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ হয়। ১৯৮৮ সালে আসে তার প্রথম একক অ্যালবাম ‘অনন্যা’। পরবর্তীতে ‘ফিলিংস’-এর নাম পরিবর্তন করে দেন ‘নগর বাউল’।

শুভ জন্মদিন গুরু

গিটার বাজানোতেও তিনি দারুণ পটু। তিনি নগরবাউল ব্যান্ডের মূল ভোকাল ও গিটারিষ্ট হলেও তিনি মূলত তার সলো ক্যারিয়ারকেই বেশি গুরত্ব দেন। অনেক গীতিকার তার জন্য সঙ্গীত রচনা করেছেন। যাদের মধ্যে কবি শামসুর রহমান ,রুদ্র পলাশ, চাষা মিল্টন,লতিফুল ইসলাম শিবলি, প্রিন্স মাহমুদ, উল্লেখযোগ্য।

ব্যান্ড ও একক অ্যালবামের মধ্যে আরো রয়েছে— লেইস ফিতা লেইস, নগর বাউল, দুষ্টু ছেলের দল, পালাবে কোথায়, দুঃখিনী দুঃখ করোনা, আমি তোমাদেরই লোক ও কাল যমুনা। বাংলাদেশি সিনেমায় তার গান বেশ জনপ্রিয়। বলিউডের বেশ কয়েকটি সিনেমায় গান করেছেন জেমস। ২০০৫ সালে বলিউডের গ্যাংস্টার নামক একটি চলচ্চিত্রে তিনি প্লেব্যাক করেন। চলচ্চিত্রে তার গাওয়া “ভিগি ভিগি” গানটি ব্যপক জনপ্রিয়তা পায় এবং এক মাসেরও বেশি সময় তা বলিউড টপচার্টের শীর্ষে ছিল। এছাড়াও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক স্বীকৃতি পেয়েছেন তিনি।

ঢাকা, সোমবার, অক্টোবর ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন