সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

যেভাবে বাড়িয়ে নেবেন স্মার্টফোনের স্টোরেজ

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০১৭

105799869_1506992328.jpg
বিডিলাইভ ডেস্ক :
এখন স্মার্টফোনে এক আঙ্গুলের ছোঁয়ায় অনেক জটিল কিছুর সমাধান হয়ে যায় সহজেই। এখন ফোন বলতে শুধু গান শোনা বা ফোন করা নয়। এটি বই পড়া থেকে শুরু করে সিনেমা দেখা সব কিছুই করা হয়। কিন্তু স্মার্টফোনের সীমিত মেমরি স্টোরেজের জন্য অনেক সময়ে অনেক গুরুত্বপূর্ণ জিনিস রাখা সম্ভব হয় না। আবার আইফোনের আইওএস-এ মাইক্রোএসডি কার্ডও সাপোর্ট করে না।

কিন্তু আপনি চাইলে খুব সহজেই এই সমস্যার সমধান করতে পারেন। চলুন জেনে নেয়া যাক কীভাবে আপনার স্মার্টফোনের স্টোরেজ বাড়াবেন-


#অ্যান্ড্রয়েড
আপনি যখনই অ্যানড্রয়েড ফোনের অ্যাপ নিয়ে কাজ করেন, তখনই আপনার ফোনে কিছু টেম্পোরারি ফাইল জমা হতে থাকে। একে বলে ক্যাশে ফাইল। যাতে দ্বিতীয়বার অ্যাপটি ব্যবহার করার সময়ে আর অ্যাপটি খুলতে দেরি না হয় তাই এই ফাইলগুলি জমা থাকে ফোনে। তাই সময়মতো এই ক্যাশে ফোল্ডার খালি করুন। এর জন্য ফোনের সেটিংস-এ যেতে হবে। সেখানে স্টোরেজে গিয়ে ক্যাশেড ডেটায় যেতে হবে। সেখানে ক্লিয়ার ডেটা সিলেক্ট করতে হবে।

আপনার ফোনে অ্যানড্রয়েড ওরিও ভার্শনটি থাকলে, স্মার্ট স্টোরেজটি ইনস্টল করে নিন। যে সমস্ত ছবি গুগল ড্রাইভে সেভ হয়ে যাচ্ছে, সেই গুলি ৩০ দিন পর এই ফিচারটির মাধ্যমে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। এজন্য সেটিংস-এ যান। সেখান থেকে স্টোরেজে গিয়ে স্মার্ট স্টোরেজ অ্যাক্টিভেট করে নিন।

# আইওএস
সেটিংস-এ যান। সেখান থেকে জেনারেল-এ গিয়ে স্টোরেজ অপশনে ক্লিক করুন। সেখানে দু’টি অপশন থাকে— ‘অফলোড আনইউজড অ্যাপ’ এবং ‘রিভিউ লার্জ অ্যাটাচমেন্টস’। ‘অফলোড আনইউজড অ্যাপ’-এ গিয়ে স্টোরেজ ফাইল ডিলিট করা যেতে পারে।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন