সর্বশেষ
মঙ্গলবার ২রা শ্রাবণ ১৪২৫ | ১৭ জুলাই ২০১৮

দেশবাসীর দৃষ্টি এখন সর্বোচ্চ আদালতের দিকে

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০১৭

1313292021_1506998223.jpg
বিডিলাইভ রিপোর্ট :
৩৯ দিনের ছুটি শেষে আজ মঙ্গলবার খুলছে সুপ্রিম কোর্ট। ২৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত অবকাশকালীন ছুটি শেষে আজ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিচারিক কার্যক্রম শুরু হবে।

এদিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটিতে যাওয়ায় দেশবাসীর দৃষ্টি থাকবে সর্বোচ্চ আদালতের দিকে। কারণ আলোচিত বেশ কয়েকটি মামলার শুনানি হওয়ার কথা রয়েছে কয়েক দিনের মধ্যে।

সোমবার বিকেলে রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটি চেয়ে আবেদন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতি অনুপস্থিতিতে জ্যেষ্ঠ বিচারপতি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। সেই হিসেবে বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করার কথা। তবে এখনো এ সংক্রান্ত কোনো প্রজ্ঞাপন আইন মন্ত্রণালয় থেকে এখনো দেয়া হয়নি।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও জেষ্ঠ্য আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য দিন নির্ধারণ ছিল। এই অনুষ্ঠান বাতিল করেনি সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ।   

এ বিষয়ে হাইকোর্টের বিভাগের রেজিস্ট্রার সৈয়দ দিলজার হোসেন বলেন, অনুষ্ঠান এখনো বাতিল করা হয়নি।

অবকাশের পর পুরোদমে বিচার কাজ পরিচালনার জন্য হাইকোর্ট বিভাগের ৪৮টি বেঞ্চের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ৩৪টি দ্বৈত বেঞ্চ, একটি বৃহত্তর বেঞ্চ এবং বাকিগুলো একক বেঞ্চ। এসব বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সোমবার (২ অক্টোবর) এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  

আদালত খোলার পরই ষোড়শ সংশোধনী রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের রিভিউ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৫৪ সংসদ সদস্যের পদে থাকার বৈধতা প্রশ্নে খারিজ রিটের রিভিউ হবে বলে জানা গেছে। এছাড়া মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারসহ বেশ কয়েকটি মামলার আপিল শুনানির জন্য কার্যতালিকায় রাখা হয়েছে।

এছাড়া নিম্ন আদালতের বিচারকদের চাকরির বিধির গেজেট, ভ্রাম্যমাণ আদালত, আইন সচিব নিয়োগ সংক্রান্ত মামলা,বিজিএমইএ ভবন,রোহিঙ্গা নিয়ে রিটের শুনানি, বিডিআর হত্যা মামলা ও ভারতীয় চ্যানেল সম্প্রচারসহ গুরুত্বপূর্ণ কতগুলো মামলার শুনানি ও রায় হবে।

আগামী বছরের ৩১ জানুয়ারি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার চাকরির মেয়াদ শেষ হবে। তবে ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং পর্যবেক্ষণে ‘অপ্রাসঙ্গিক’ বিভিন্ন বিষয়ের অবতারণায় বিব্রতকর পরিস্থিতিতে পড়ে সরকার।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং প্রধান বিচারপতির প্রসঙ্গ যখন আলোচনার তুঙ্গে তখনই শুরু হয় সুপ্রিম কোর্টের অবকাশ। প্রধান বিচারপতি দেশের বাইরে সফরে যাওয়ায় বিষয়টি অনেকটা আলোচনার বাইরে চলে যায়। তবে সুপ্রিম কোর্ট খোলার আগের দিন প্রধান বিচারপতির এক মাসের ছুটি চাওয়ার বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন