bdlive24

পুষ্টিগুণে ভরপুর সফেদা

মঙ্গলবার অক্টোবর ০৩, ২০১৭, ১২:৪৫ পিএম.


পুষ্টিগুণে ভরপুর সফেদা

বিডিলাইভ ডেস্ক: বারোমাসি ফল সফেদায় রয়েছে নানান উপকার। আমাদের পরিচিত ও দেশি ফল সফেদা। পুষ্টি গুণসমৃদ্ধ অনেক উপকারী এই ফলটি হরহামেশাই হাতের নাগালে পাওয়া যায়। সফেদা একটি পুষ্টিমান সমৃদ্ধ অত্যন্ত মিষ্টি, সুস্বাদু ও সুন্দর গন্ধযুক্ত ফল।

তবে শুধু স্বাদে নয়, গুণেও অনন্য এ ফলটি। নানা পুষ্টিগুণে সমৃদ্ধ সফেদা। শক্তির উৎস এ ফলটি শরীরে নবশক্তি সঞ্চারের মাধ্যমে শরীর-মনকে চাঙ্গা ও পুনরুজ্জীবিত করে। বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান, ভিটামিন এ, সি ও ই এবং ক্যালসিয়াম, ফসফরাস, কপার ও আয়রনসহ অপরিহার্য বহু পুষ্টি উপাদান রয়েছে ফলটিতে। জেনে নেয়া যাক সফেদার পুষ্টিগুণ সম্পর্কে।

সফেদার উপকারিতাগুলো হল:
# প্রচুর পরিমাণে গ্লুকোজ থাকে যা তাৎক্ষণিকভাবে শক্তি দেয়।

# ‘অ্যান্টিইনফ্লামাটরি’ উপাদান প্রদাহজনিত সমস্যা সমাধান করে।

# পেটের নানান সমস্যা সমাধানের পাশাপাশি গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

# ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত খেলে স্থূলতা জনিত সমস্যা সমাধান হয়।

# চোখের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ভিটামিন-এ’র দারুণ উৎস সফেদা। নিয়মিত ফলটি খাওয়ার অভ্যাসে দৃষ্টিশক্তি ভালো হতে থাকে। ক্যারোটিন চোখের সুস্থতা রক্ষা করে ও রাতকানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

# সফেদায় রয়েছে প্রয়োজনীয় আঁশ জাতীয় উপাদান, যা উপকারী প্রাকৃতিক ল্যাক্সাটিভিয়া হিসেবে ব্যবহৃত হয় এবং হজমে সহায়তা করে। হজমের সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিতে পারে সফেদা খাওয়ার অভ্যাস।

# অ্যান্টিঅক্সিডেন্ট, আঁশ ও নানা পুষ্টি উপাদানের অন্যতম উৎস সফেদা সুনির্দিষ্ট কিছু ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এ ক্যান্সারগুলোর মধ্যে রয়েছে, ফুসফুসের ক্যান্সার, মুখ-গহ্বরের ক্যান্সার ইত্যাদি।

# গ্রীষ্মকালীন এ ফলটি হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। হাড়কে মজবুত করার পাশাপাশি শক্তিশালী করে সফেদা। কারণ, এ ফলে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রনের মতো খনিজ উপাদান, যা হাড়ের ঘনত্ব ও সহ্যক্ষমতা বাড়ায়। দাঁতও সুস্থ রাখে।

# সফেদা ভিটামিন-সি সমৃদ্ধ ফল, যা শরীরকে পুনরুজ্জীবিত করে এবং নবশক্তি সঞ্চার করে। ফলে, ত্বকে বলিরেখা পড়ে না এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

# কিডনির রোগও প্রতিরোধ করে সফেদা। মূত্রবর্ধক ওষুধ হিসেবে সফেদার দানা অত্যন্ত কার্যকর। কিডনি ও মূত্রথলির পাথর অপসারণে সহায়ক এ ফলটি।


ঢাকা, অক্টোবর ০৩(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.