সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

সংস্কার হচ্ছে চট্টগ্রামের আন্দরকিল্লা শাহি মসজিদ

বুধবার, অক্টোবর ৪, ২০১৭

1109406842_1507115734.jpg
চট্টগ্রাম ব্যুরো :
চট্টগ্রামের ঐতিহ্যবাহী আন্দরকিল্লা শাহি জামে মসজিদ আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কারকাজ কুয়েতের ১৫০ কোটি টাকা অর্থায়নে করবে ধর্ম মন্ত্রণালয়। ১৯৬৭ সালে দৃষ্টিনন্দন মসজিদটি প্রতিষ্ঠিত হয়েছিল।

আজ বুধবার সকালে মসজিদটির আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কার বিষয়ে গঠিত কমিটির সদস্যরা মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে তার বাস ভবনের বৈঠক করেন।

এসময় উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান, স্থাপত্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান স্থপতি এসএম জুলক্বার নাইন, বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. এসএম নাজমুল ইসলাম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সদস্য স্থপতি নাজমুল লতিফ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আবুল হায়াত মো. তারেক, গণপূর্ত অধিদপ্তরের ডিজাইনার মো. সাঈদ মাহবুব মোর্শেদ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আফজাল উদ্দিন প্রমুখ।

বৈঠকে সভাপতির বক্তব্যে মেয়র বলেন, এ মসজিদটি মুসলিম সংস্কৃতির প্রাণকেন্দ্র এবং জ্ঞানপিপাসুদের একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এখান থেকে বিচ্ছুরিত জ্ঞানের আলো

সমগ্র মুসলিম বিশ্বকে আলোকিত করে। এই মসজিদের যথাযোগ্য রক্ষণাবেক্ষণের কাজ অতীব জরুরি। তিনি এ মসজিদ সংস্কার ও আধুনিকায়নে কুয়েত সরকার ফান্ড সরবরাহ করায় ধন্যবাদ জানান।

আন্দরকিল্লা শাহি জামে মসজিদের বর্তমান আকার-আকৃতি, ডিজাইন ও স্থাপত্যশৈলী অটুট রেখে আধুনিক স্থাপত্যের ভিত্তিতে আধুনিকায়ন ও সংস্কার করা হবে বলে বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়।

প্রসঙ্গত, ১৯৬৮ সালের ৭ জানুয়ারি থেকে এ মসজিদের ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বভার ইসলামিক ফাউন্ডেশনের ওপর ন্যস্ত হয়। এ মসজিদে জুমা ও পাঁচওয়াক্ত নামাজ ছাড়াও পবিত্র রমজানে হাজারো মুসল্লির ইফতার, ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে নানামুখী ধর্মীয় অনুষ্ঠান সম্পাদিত হয়ে থাকে।

ঢাকা, বুধবার, অক্টোবর ৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন