সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

আইসিসির কিংবদন্তির আসনে মাশরাফি

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭

1713688381_1507202819.jpg
বিডিলাইভ ডেস্ক :
জীয়নকাঠির পরশে বাংলাদেশের ক্রিকেটকে বদলে দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।

জীবনের ৩৪ বছর পেরিয়ে আজ ৩৫-এ পা দিলেন তিনি। শুভ জন্মদিন, অধিনায়ক।

তার জন্মদিনে শুভেচ্ছা জানাতে ভুল করেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

লিজেন্ড আখ্যা দিয়ে মাশরাফিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আইসিসি লিখেছে, ‘হ্যাপি বার্থ ডে টু দ্য টাইগার ক্রিকেট লিজেন্ড মাশরাফি বিন মর্তুজা।’

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের আলাদাতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। লড়াকু এই ক্রিকেটার ৩৪ বছরে পা রাখলেন আজ। ক্রিকেট বিশ্বে অন্যতম ‘পেস বোলার’ হিসেবে খ্যাতি তার। তবে কখনো কখনো তার নামের সাথে ‘ঝড়ো ব্যাটিং’ শব্দটিও যুক্ত হয়ে যায়।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত তিনি বাংলাদেশ দলকে ৪৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ২৭টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ২৮টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে তিনি একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। সেই ম্যাচটিতে বাংলাদেশ জয় পেয়েছিল।

মাশরাফি বিন মর্তুজা এখন শুধু ওয়ানডে ক্রিকেট চালিয়ে যাচ্ছেন। তিনি তো দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেট খেলেন না। আর সম্প্রতি টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এখন পর্যন্ত ১৭৯টি ওয়ানডে ম্যাচ খেলে মাশরাফি বিন মর্তুজা ব্যাট হাতে করেছেন ১৫৮৭ রান। আর বল হাতে নিয়েছেন ২৩২টি উইকেট।

ক্যারিয়ারের ৩৬ টেস্ট খেলে ৭৮ উইকেট নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। তিনটি হাফ সেঞ্চুরিসহ ৭৯৭ রান করেছেন তিনি। ১৭৯টি ওয়ানডে ম্যাচে নিয়েছেন ২৩২ উইকেট। ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের মাশরাফির চেয়ে বেশি উইকেট নেই আর কারোরই। ব্যাট হাতে করেছেন দেড় হাজারেরও বেশি রান।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ১০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন