সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

উন্মুক্ত হলো গুগলের পিক্সেলবুক

শুক্রবার, অক্টোবর ৬, ২০১৭

1144628128_1507293676.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভিন্ন নামে ক্রোমবুক পিক্সেলকে ফিরিয়ে আনছে গুগল। গুগলের নতুন পিক্সেলবুকটি মূলত হাই-ইন্ড ক্রোমবুক টু-ইন-ওয়ান। পিক্সেলবুকে বড় কী, চওড়া ট্রাকপ্যাড, ১২.৩ ইঞ্চি ডিসপ্লে বিদ্যমান। প্রিমিয়াম ক্রোমবুকটি কয়েক বছর দেখতে পায়নি গুগল ভক্তরা।

লেনোভো ইয়োগা পিসির মতো পিক্সেলবুকটি ফ্লিপ করে ট্যাবলেটে রূপান্তরিত করা যায়। যেখানে পিসি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো পাতলা বেজেলের ডিসপ্লে দেওয়ার চেষ্টা করছে সেখানে গুগল বৃহৎ বেজেলের ৩:২ স্ক্রিন অনুপাতে লম্বাটে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে দিচ্ছে। পিক্সেলবুকের ভিত্তি মডেলে সপ্তম প্রজন্মের ইনটেল কোরআই৫ প্রসেসর, ৮জিবি র‌্যাম, ১২৮জিবি স্টোরেজ রাখা হয়েছে। চার্জ করার জন্য এতে দুটি ইউএসবি-সি পোর্ট আছে।

ল্যাপটপে নিজস্ব অ্যাসিস্ট্যান্ট তৈরি করছে গুগল। অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার জন্য এতে থাকবে গুগল অ্যাসিস্ট্যান্ট কী। ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লেটি ৯৯ মার্কিন ডলার মূল্যের আলাদা পেন সমর্থন করে। এটি ওয়াকম স্টাইলাসের মতো কাজ করে। এএএ ব্যাটারি সমর্থিত পিক্সেলবুক পেনটি দিয়ে চাপ এবং বাঁকা গতিপথ আঁকা যায়। তবে স্টাইলাসটিতে কতগুলো অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে তা এখনো জানা যায়নি।

পিক্সেলবুকের দাম রাখা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার। স্টাইলাস এবং অন্যান্য পণ্যসহ পিক্সেলবুকটির সর্বোচ্চ দাম হতে পারে ১৬৪৯ মার্কিন ডলার। তাহলে এটি ম্যাকবুক, মাইক্রোসফটের সারফেস ল্যাপটপসহ বাজারের বেশ কিছু ল্যাপটপের সমকক্ষ হলো।

ডিভাইসটি ৩১ অক্টোবর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় পাওয়া যাবে। আর ৫ অক্টোবর বৃহস্পতিবার থেকে ডিভাইসটি প্রিঅর্ডার করা যাবে। সূত্র: দ্য ভার্জ

ঢাকা, শুক্রবার, অক্টোবর ৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন