সর্বশেষ
সোমবার ৬ই ফাল্গুন ১৪২৪ | ১৯ ফেব্রুয়ারি ২০১৮

৩৩৬ জন কর্মী নেবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর

শুক্রবার ৬ই অক্টোবর ২০১৭

93883836_1507300935.jpg
বিডিলাইভ ডেস্ক :
১৫টি পদে মোট ৩৩৬ জন লোক নিয়োগ দেবে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে। আগামী ২২ অক্টোবর বিকেল ৫টার মধ্যে পদগুলোর জন্য আবেদন করতে হবে। সম্প্রতি বিভিন্ন পত্রিকায় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে ১১৩ জন, ফার্মাসিস্ট পদে ২৩ জন, প্রিন্টিং প্রেস সুপারভাইজার, স্ক্রিপ্ট রাইটার, ডিজাইনার, কম্পিউটার অপারেটর এবং উচ্চমান সহকারী পদে ১ জন করে, ওয়াচম্যান পদে ২ জন, পরিসংখ্যান সহকারী পদে ৩ জন, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং গুদামরক্ষক পদে ৪ জন করে, নিরাপত্তা প্রহরী পদে ৫ জন, গাড়িচালক পদে ৯ জন, অফিস সহায়ক (এমএলএসএস) পদে ৬৭ জন এবং এমএলএসএস/নিরাপত্তা প্রহরী পদে ১০১ জনকে নিয়োগ করা হবে।

পদগুলোতে আবেদনের জন্য ভিন্ন ভিন্ন শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে। উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদের প্রার্থীদের এসএসসি পাস এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল থেকে চিকিৎসা সহকারীদের জন্য নির্ধারিত কমপক্ষে তিন বছর মেয়াদি ডিপ্লোমা পাস হতে হবে।

ফার্মাসিস্ট পদের প্রার্থীদের বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল থেকে রেজিস্ট্রেশনসহ তিন বছরের ডিপ্লোমা কোর্স পাস হতে হবে। প্রিন্টিং প্রেস সুপারভাইজার পদের প্রার্থীদের প্রিন্টিং টেকনোলজিতে ডিপ্লোমা উত্তীর্ণ হতে হবে। স্ক্রিপ্ট রাইটার পদের প্রার্থীদের দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিসহ স্ক্রিপ্ট রাইটিং এ তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ডিজাইনার পদের প্রার্থীদের কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কমপক্ষে কমার্শিয়াল আর্টে ডিপ্লোমা পাস হতে হবে। কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের স্নাতক পাস এবং অ্যাপটিচ্যুড উত্তীর্ণ হতে হবে। সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের এইচএসসি পাসসহ টাইপিংয়ে নির্ধারিত গতি থাকতে হবে। পরিসংখ্যান সহকারী পদের প্রার্থীদের পরিসংখ্যান বিষয়সহ স্নাতক ডিগ্রি অথবা স্নাতক বা সমমানের ডিগ্রিসহ পরিসংখ্যান কাজে বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

উচ্চমান সহকারী ও গুদামরক্ষক পদের প্রার্থীদের স্নাতক বা সমমান পাস হতে হবে। গাড়িচালক, ওয়াচম্যান, অফিস সহায়ক (এমএলএসএস), এমএলএসএস/নিরাপত্তা প্রহরী এবং নিরাপত্তা প্রহরী পদের প্রার্থীদের অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। গাড়িচালক পদের প্রার্থীদের বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ হালকা ও ভারী গাড়ি চালনার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে বলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা আছে। সব পদের প্রার্থীদের বয়স ০১-০৯-১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

আগ্রহী প্রার্থীদের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dgfp.gov.bd) তে প্রবেশ করে অনলাইন অ্যাপ্লিকেশন ফরমের মাধ্যমে আবেদন করতে হবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করার পর প্রার্থী একটি অ্যাপ্লিকেশন আইডিসহ ছবি ও স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্ট কপি পাবেন। ওই অ্যাপ্লিকেন্ট কপি প্রার্থী ডাউনলোড অথবা প্রিন্ট করে সংরক্ষণ করবেন।

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে এবং প্রার্থীর মোবাইল ফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আবেদনের বিস্তারিত প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত সব কাগজপত্র প্রশাসন ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ০৬ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫ ঠিকানায় জমা দিতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট ভাইভা বোর্ডে প্রদর্শনের জন্য মূল কাগজপত্র সঙ্গে আনতে হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত একজন উপসহকারী মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট, প্রিন্টিং প্রেস সুপারভাইজার এবং স্ক্রিপ্ট রাইটার (১১তম গ্রেড) ১২ হাজার ৫০০ টাকা, ডিজাইনার (১২তম গ্রেড) ১১ হাজার ৩০০ টাকা, কম্পিউটার অপারেটর (১৩তম গ্রেড) ১১ হাজার টাকা, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, পরিসংখ্যান সহকারী, উচ্চমান সহকারী এবং গুদামরক্ষক (১৪তম গ্রেড) ১০ হাজার ২০০ টাকা, গাড়িচালক (ভারী লাইসেন্স) (১৫তম গ্রেড) ৯ হাজার ৭০০ টাকা এবং গাড়িচালক (হালকা লাইসেন্স) (১৬তম গ্রেড) ৯ হাজার ৩০০ টাকা, ওয়াচম্যান, অফিস সহায়ক (এমএলএসএস), এমএলএসএস/নিরাপত্তা প্রহরী এবং নিরাপত্তা প্রহরী (২০তম গ্রেড) ৮ হাজার ২৫০ টাকা স্কেলে বেতন পাবেন।
সূত্র: প্রথম আলো

ঢাকা, শুক্রবার ৬ই অক্টোবর ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি 72 বার পড়া হয়েছে