bdlive24

খাবার পরিবেশনে সঠিক থালাবাসনের ব্যবহার

রবিবার অক্টোবর ০৮, ২০১৭, ০৩:০২ পিএম.


খাবার পরিবেশনে সঠিক থালাবাসনের ব্যবহার

বিডিলাইভ ডেস্ক: ছোট বড় যেকোন অনুষ্ঠান-উৎসবে খাওয়া-দাওয়ার ব্যাপারটি জড়িত ও গুরুত্বপূর্ণ। উৎসব বা অনুষ্ঠানের জন্য প্রস্তুতির অংশ হল খাবারের মেন্যু ঠিক করা। কিন্তু অনেকেই মজার মজার খাবার তৈরি করার পর পরিবেশনের থালাবাসনের ক্ষেত্রে তেমন মনোযোগ দেন না। এটি কোনোভাবেই ঠিক নয়।

খাবার সুন্দরভাবে পরিবেশনের জন্য প্রয়োজন নান্দনিক বাসনকোসনের। কারণ পরিচ্ছন্ন পরিবেশনায় খাবারটি হয়ে ওঠে আরও আকর্ষণীয়। সকাল, দুপুর বা রাত, সময় ভেদে খাবারের আয়োজন হয় ভিন্ন।

সময়টা যদি সকাল হয় তবে খাবারটা হয় সাধারণত দুধ সেমাই, জর্দা, ফলের কাস্টার্ড, পুডিং। এই ধরণের খাবারের জন্য রঙ হিসেবে সাদা বা চাপা সাদা রঙের বাসনকোসন বেছে নিন। আর তা যদি সিরামিকের হয় তা হলে খুবই ভালো। সেমাই বা কাস্টার্ড জাতীয় খাবারের জন্য ছোট গোল বাটি আর শুকনা খাবারের ক্ষেত্রে সমতল, চতুর্ভুজ, গোলসহ বিভিন্ন সাইজের ছোট পিরিচ দিয়ে টেবিল সাজান।

দুপুরের জন্য খাবারের আয়োজন একটু ভারী হয়। তাই দুপুরের খাবার পরিবেশনে বাসনকোসনেও থাকা চাই আভিজাত্যের ছোঁয়া। এ সময় ব্যবহার করতে পারেন হালকা ফুলেল নকশার মাঝারি আকৃতির প্লেট।

ডিম্বাকার ডিশে পোলাও রাখতে পারেন। মাংস ও অন্যান্য তরকারি পরিবেশনের জন্য বেছে নিতে পারেন ঢাকনাসহ কোরমাদানি। সালাদ পরিবেশন করতে পারেন ছোট আকৃতির সমতল প্লেটে। পানির জন্য ক্রিস্টাল ও কাঁচের গ্লাস ব্যবহার করলে ভালো লাগবে।

রাতের খাবারের টেবিলটি দুপুরের মত করেই সাজাতে পারেন। তবে খেয়াল রাখবেন, যখনই খাবার পরিবেশন করুন না কেন টেবিল বা পাত্রের গায়ে যাতে ঝোল বা খাবার লেগে না থাকে। শখের থালাবাসন যাতে এই সময় ভেঙ্গে বা নষ্ট না হয় এর জন্য ট্রে বা আলাদা জায়গা ব্যবহার করুন।

সিরামিকের বাসনকোসন সবসময়ই ভালো চলে। দেশিয় ব্র্যান্ডের সিরামিক ছাড়াও কম দামে কাঁচ-সিরামিকের পণ্য পাবেন নিউমার্কেট ও মৌচাকে।


ঢাকা, অক্টোবর ০৮(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.