bdlive24

কোকেন মামলা হাইকোর্টে স্থগিত

রবিবার অক্টোবর ০৮, ২০১৭, ০৯:৩০ পিএম.


কোকেন মামলা হাইকোর্টে স্থগিত

বিডিলাইভ রিপোর্ট: চট্টগ্রাম বন্দরে ভোজ্যতেলের ঘোষণায় তরল কোকেন আমদানির ঘটনায় করা মামলার কার্যক্রম প্রধান আসামির আবেদনে স্থগিত করে দিয়েছে হাই কোর্ট।

সেই সঙ্গে ওই মামলা কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেছে আদালত। এ রুলের নিষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত মামলারটির কার্যক্রম স্থগিত থাকবে।   

রোববার চট্টগ্রামের খান জাহান আলী লিমিটেডের মালিক নূর মোহাম্মদের করা এক আবেদনের শুনানি করে বিচারপতি মো. মিফতাহউদ্দিন চৌধুরী ও এ এন এম বসিরউল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে নূর মোহাম্মদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ কেএম মনিরুজ্জামান কবির।

মনিরুজ্জামান বলেন, কোকেন উদ্ধারের ঘটনায় একটি মামলা হলেও পরে আদালতের আদেশে মাদক নিয়ন্ত্রণ আইন ও চোরাচালানের ধারায় দুটি অভিযোগপত্র দেয় ‍পুলিশ। রাষ্ট্রপক্ষ নারাজি দেওয়ায় দুই মামলাতেই অধিকতর তদন্তের নির্দেশ দেন আদালত। এর মধ্যে মাদক আইনের মামলায় র‌্যাব তদন্ত প্রতিবেদন দেয় গত এপ্রিলে। আর গত সেপ্টেম্বরে চোরাচালান মামলাতেও অধিকতর তদন্তের দায়িত্ব দেওয়া হয় র‌্যাবকে।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশ পাওয়ার আগেই র‌্যাব মাদক আইনের মামলার তদন্ত করেছে অভিযোগ করে নূর মোহাম্মদ মামলাটি স্থগিত করার আবেদন করেছিলেন হাইকোর্টে। তার যুক্তি শুনে রোববার হাইকোর্ট রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রম স্থগিত করে দেন বলে মনিরুজ্জামান কবির জানান।

সূর্যমুখী তেলের চালানে কোকেন আমদানির অভিযোগে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও চোরাচালান সংক্রান্ত বিশেষ ক্ষমতা আইনের ধারার মামলাটি চলছিল চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে।

নগর গোয়েন্দা পুলিশের কাছ থেকে তথ্য পেয়ে তরল কোকেন সন্দেহে ২০১৫ সালের ৬ জুন রাতে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার সিলগালা করেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। ৮ জুন এটি খুলে ১০৭টি ড্রামের প্রতিটিতে ১৮৫ কেজি করে সূর্যমুখী তেল পাওয়া যায়। তেলের নমুনার প্রাথমিক পরীক্ষায়  কোকেনের অস্তিত্ব পাওয়া না গেলে উন্নত ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়।

ওই বছরের ২৭ জুন শুল্ক গোয়েন্দা অধিদফতর জানায়, কেমিক্যাল পরীক্ষায় তরল কোকেনের অস্তিত্ব পাওয়া গেছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের রাসায়নিক পরীক্ষাগারসহ চারটি পরীক্ষাগারে তেলের চালানের দুটি ড্রামের (৯৬ ও ৫৯ নম্বর) নমুনায় এ কোকেন শনাক্ত হয়।


ঢাকা, অক্টোবর ০৮(বিডিলাইভ২৪)// এ এম
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.