bdlive24

নতুন একটি মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত হতে যাচ্ছে ১৬ অক্টোবর

সোমবার অক্টোবর ০৯, ২০১৭, ১২:১৪ পিএম.


নতুন একটি মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত হতে যাচ্ছে ১৬ অক্টোবর

বিডিলাইভ ডেস্ক: আগামী ১৬ অক্টোবর পঞ্চম মহাকর্ষীয় তরঙ্গটি সনাক্ত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইতালি স্থাপিত যথাক্রমে LIGO এবং VIRGO ডিটেক্টরের মাধ্যমে। দুই পরস্পর সংঘর্ষোন্মুখ ব্ল্যাক হোলের ব্যবস্থা হতে এই তরঙ্গ বিকিরিত হবে। দুটি প্রতিষ্ঠানই এর আগের তরঙ্গ সনাক্তের জন্য দায়ী।

তবে আনুষ্ঠানিক ভাবে এখনো LIGO ও VIRGO গবেষকদলের কাছ থেকে কিছু জানা যায় নি। এই খবর পাওয়া গেছে রেইনার ওয়েইসের কাছ থেকে যিনি এই সেদিন প্রথমবার মহাকর্ষ তরঙ্গ সনাক্ত করার জন্য নোবেল পুরষ্কার পেয়েছেন।

তিনি বলেন, 'মহাকর্ষীয় তরঙ্গ বেশ আগ্রহোদ্দীপক, এবং এই মুহূর্তে আমরা এগুলো সনাক্ত করলেও এখনই এদের প্রয়োগ সম্ভাবনা নেই। বরং ভবিষ্যতে এগুলোকে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে।' একটি সাক্ষাৎকারে ওয়েইস কথাগুলো বলেন। তিনি আরও জানান, 'মহাকর্ষ তরঙ্গ আগেই সনাক্ত হয়েছে এবং আসছে ১৬ তারিখে আরেকটি সনাক্ত হতে যাচ্ছে। আমি এর চেয়ে বিস্তারিত আপনাদের জানাব না, তবে অনুরোধ করব এর দিকে দৃষ্টি দিতে। কেননা এটি একটি চমৎকার ঘটনা হতে যাচ্ছে।'

গত সেপ্টেম্বরের ২৭ তারিখে প্রথমবারের মতো দুটি প্রতিষ্ঠান যৌথভাবে মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করে। ইতিপূর্বে কেবল LIGO’র মাধ্যমেই মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করার সুযোগ ছিলো। তবে সম্প্রতি ইতালিতে VIRGO’র কর্মকাণ্ড চালু হওয়ায় LIGO’র নিজের দুটিসহ মোট তিনটি ডিটেক্টর একযোগে মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করবে।

প্রথমে ধারনা দেওয়া হয়েছিলো সংঘর্ষোন্মুখ বস্তু দুটি নিউট্রন তারকা, ব্ল্যাক হোল নয়। যদি তা হতো, তাহলে এটিই হতো নিউট্রন তারকার সংঘর্ষ সনাক্ত করার প্রথম ঘটনা। কাজেই নিউট্রন তারকার সংঘর্ষ সনাক্তের জন্য আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। ব্ল্যাক হোলের সংঘর্ষের ঘটনা আগেই পর্যবেক্ষণ করা হলেও নতুন এই ঘটনায় যে নতুন কিছু বেরিয়ে আসবে না তা কে বলতে পারে! সূত্র: space.com


ঢাকা, অক্টোবর ০৯(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.