bdlive24

ধূমপান ছাড়তে সাহায্য করবে ৪ খাবার

মঙ্গলবার অক্টোবর ১০, ২০১৭, ০৭:০৩ এএম.


ধূমপান ছাড়তে সাহায্য করবে ৪ খাবার

বিডিলাইভ ডেস্ক: যেসকল মানুষেরা ধুমপান করেন তারা অনেকেই এটি ছেড়ে দেবার আকাঙ্ক্ষা পোষণ করেন। কিন্তু এটা ছেড়ে দেওয়া বেশ কঠিন কারণ নিকোটিন বেশ নেশাজাতীয় একটি উপাদান। এটি আপনার ইচ্ছাশক্তি কমিয়ে দেয় এবং নেশার কারণে বার বার ইচ্ছে করে ধূমপান করার জন্যে।

তবে ধূমপান ছাড়তে আপনাকে সাহায্য করতে পারে নিচের খাবারগুলো-

# ফল এবং শাকসবজি
সিগারেট খাবার বদভ্যাসের কারনে আপনার শরীর ক্যালসিয়াম এবং ভিটামিন সি ও ডি’র অভাব বোধ করতে থাকে। উদাহরণস্বরুপ- একটি সিগারেট খেলে শরীর থেকে ২৫ মিলিগ্রাম ভিটামিন সি বের হয়ে যায়। আপনার খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে ফল এবং সবজি রাখুন, এতে করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে এবং শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে। আপনি একবার ধুমপান ছেড়ে দিলে, খাবারে স্বাদ ভালো বোধ হওয়া শুরু করে এবং স্বাদগুলো খুব লক্ষণীয় হয়ে ধরা দেয়।

# জিনসেং চা
কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিকোটিনের নেশার ক্ষেত্রে জিনসেং খুব উপকারী ভূমিকা পালন করে। কারণ ধুমপান বেশ চরম মাত্রায় মস্তিষ্কে ডোপামিনের প্রভাবকে দুর্বল করে দেয় যেটি কিনা আনন্দের সঙ্গে সম্পৃক্ত। জিনসেং চা পান করলে ধুমপানের আসক্তি ধীরে ধীরে কমে যাবে এবং সময়গুলো আনন্দময় করে তুলবে।

# দুধ এবং দুগ্ধজাত দ্রব্য
ধূমপায়ীরা একবার মতামত ব্যক্ত করেছিলেন যে, দুধ পান করার পর সিগারেট খেলে সেটি বিস্বাদ মনে হয়। এজন্যেই ধুমপান ছাড়ার যাত্রায় যখনই সিগারেট খেতে ইচ্ছা করবে, তখন এক গ্লাস দুধ কিংবা দুগ্ধজাত কোন খাবার খেয়ে ফেললে ধুমপানের আসক্তি অনেকটা কমে যাবে।

# সুগার-ফ্রি চুইংগাম এবং মিন্ট
চুইংগাম এবং মিন্ট মুখে নিয়ে দীর্ঘক্ষণ চিবোতে থাকলে ধুমপানের আসক্তি অনেকখানি কমে যায়। তাছাড়া, একটি সিগারেটের তুলনায় এগুলো অনেক সময় স্থায়ী হয় বলেই আপনি ভুলেও থাকতে পারেন ধূমপানের কথা।

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল, ক্যাফেইন, রেডমিট, মিষ্টি ও মসলাদার খাবার ধুমপানের আকাঙ্ক্ষা বাড়িয়ে দেয় বহুগুণে। এজন্য যতদূর সম্ভব এগুলো থেকে দূরে থাকুন। সূত্র: ভ্যাপিং ডেইলি, ট্রুথ ইনিশিয়েটিভ


ঢাকা, অক্টোবর ১০(বিডিলাইভ২৪)// ই নি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.