সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে নিহত ১০

মঙ্গলবার, অক্টোবর ১০, ২০১৭

1843954759_1507603217.jpg
বিডিলাইভ ডেস্ক :
 ক্যালিফোর্নিয়ার সানোমা এলাকায় বনে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে অন্তত ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। হাজারো মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। প্রায় দেড় হাজার ঘর-বাড়ি পুড়ে গেছে। উদ্ধার কাজ চলছে।

স্থানীয় সময় গত রোববার রাতের এই দাবানলের ঘটনায় ক্যালিফোর্নিয়ার সানোমা কাউন্টিতেই ৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

ইতিমধ্যে নাপা, সানোমা ও ইয়ুবা কাউন্টি থেকে ২০ হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের জন্য ঘর ছেড়েছেন। এসব অঞ্চলে ওয়াইন তৈরি হওয়ার কারণে দাবানল দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে।

এ ঘটনায় ক্যালিয়োর্নিয়ার গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ঘোষণায় গভর্নর বলেছেন, দাবানলের কারণে ঘরবাড়ি পুড়ে যাচ্ছে। আরও অসংখ্য ঘরবাড়ি হুমকির মুখে। এই মুহূর্তে উদ্ধার কাজ চালিয়ে যেতে হবে। ওইসব অঞ্চলের হাজারো মানুষকে নিরাপদে সরিয়ে আনতে হবে।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত সানোমা কাউন্টিতে ৭ জন, নাপায় ২ জন ও মেনডোসিনোতে ১ জনের মৃত্যু হয়েছে। এসব এলাকায় হাজারো একর ভূমিতে আগুন জ্বলছে। আহতসহ অনেকের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। প্রাণহানির খবর

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নি প্রতিরোধ বিভাগের প্রধান কিম পিমলট বলেন, প্রায় ১৫০০ ঘরবাড়ি ইতিমধ্যে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।  প্রায় ১০ হাজারেরও বেশি একর এলাকা ইতিমধ্যে পুড়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়, তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করে বলেছে, এই অঞ্চলে আগুন লাগলে তা এভাবে দ্রুত চারদিকে ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এর আগে, গত সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার লসঅ্যাঞ্জেলসে ইতিহাসের ভয়াবহ দাবানল লেগেছিল।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন