bdlive24

‘রাশিয়ার সঙ্গে এস-৪০০ চুক্তি বাতিল করতে পারে তুরস্ক’

মঙ্গলবার অক্টোবর ১০, ২০১৭, ১২:৪২ পিএম.


‘রাশিয়ার সঙ্গে এস-৪০০ চুক্তি বাতিল করতে পারে তুরস্ক’

বিডিলাইভ ডেস্ক: তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, রাশিয়া যদি তার অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রযুক্তি সরবরাহ না করে তাহলে মস্কোর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি বাতিল করে দিতে পারে আঙ্কারা।

তিনি আরো বলেছেন, সেক্ষেত্রে এস-৪০০’র পরিবর্তে অন্য কোনো দেশ থেকে ভিন্ন কোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করবে তুরস্ক।

চাভুসওগ্লু তুর্কি দৈনিক ‘আকসাম’কে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেছেন, তার দেশ এর আগে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যৌথভাবে উৎপাদনের ব্যাপারে মস্কোর সঙ্গে একটি নীতিগত সমঝোতায় পৌঁছেছিল।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন রাশিয়া তাতে অসম্মতি জানালে অন্য কোনো দেশের সঙ্গে চুক্তি সই করবে তুরস্ক। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে মস্কোর পক্ষ থেকে আঙ্কারা কোনো নেতিবাচক জবাব পায়নি বলেও জানান চাভুসওগ্লু।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে আঙ্কারা ও মস্কোর মধ্যে চুক্তি সই হওয়ার এক মাসেরও কম সময়ের মধ্যে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিক্রিয়া জানালেন। ওই চুক্তি সইয়ের কয়েকদিন পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান একথাও জানিয়েছিলেন যে, ওই চুক্তির প্রথম কিস্তির টাকা রাশিয়াকে পরিশোধ করা হয়েছে।


ঢাকা, অক্টোবর ১০(বিডিলাইভ২৪)// এস এ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.