সর্বশেষ
মঙ্গলবার ২রা শ্রাবণ ১৪২৫ | ১৭ জুলাই ২০১৮

রাবিতে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ শীর্ষক কর্মশালা

মঙ্গলবার, অক্টোবর ১০, ২০১৭

189376935_1507633202.jpg
রাবি প্রতিনিধি :
বিশ্ব মানসিক স্বাস্থ্যদিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার বেলা ১১টায় পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্র আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চিকিৎসা অনুষদের অধিকর্তা ও রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আনোয়ার হাবিব।

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক প্রফেসর আনোয়ারুল হাসান সুফির সভাপতিত্বে এই কর্মশালায় মূল বক্তৃতা করেন মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তানজির আহমদ তুষার এবং পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. রেদওয়ানুর রহমান ও মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোহান আলোচনা করেন। সেখানে বেসরকারি উন্নয়ন সংস্থা সিভাস ইনস্টিটিউটের সহ-সভাপতি ড. সুলতানা নাজনীন স্বাগত বক্তৃতা করেন।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ বলেন, মানসিক ও শারীরিক সুস্থতা কাঙ্খিত কর্মসম্পাদনের পূর্ব শর্ত। ব্যক্তিগত গুণাগুণ, সহকর্মীদের সাথে পারস্পরিক সম্পর্ক, কাজের পরিমাণ, কর্মপরিবেশ ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সাথে সম্পর্ক ইত্যাদি কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের সাথে গভীরভাবে জড়িত। বিভিন্ন তথ্য উপাত্ত থেকে জানা যায় কর্মক্ষেত্রে প্রতি ৫ জনের মধ্যে একজন মানসিক সমস্যায় ভোগেন। এসব সমস্যার মধ্যে রয়েছে উদ্বেগ, হতাশা, মাথাব্যথা, কোমরব্যথা ইত্যাদি।

বক্তারা আরো বলেন, কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সমস্যা দায়িত্ব পালনে অন্যতম প্রতিবন্ধকতা। ফলে কমে যায় সার্বিক কর্মপরিমাণ। ক্ষতিগ্রস্থ হয় সমাজ ও জাতি। মানবাধিকার ও মানবিক দৃষ্টিকোণ থেকে বিষয়টি অবহেলা করারও সুযোগ নেই। তাই প্রতিটি কর্মজীবীর মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেয় প্রয়োজন।

অন্যথায়, কর্মবিমুখতাসহ নানা সমস্যা দেখা দিতে পারে। সেজন্য আজ বিশ্বজুড়ে সমস্যাটি গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশে মানসিক রোগের বিজ্ঞানসম্মত আধুনিক চিকিৎসা বিদ্যমান। সময়মতো রোগ নিরূপন করে চিকিৎসা গ্রহণ করলে বিপুল সংখ্যক মানুষকে সুস্থ ও কর্মক্ষম রাখা সম্ভব।

কর্মশালায় প্রায় ১০০ জন সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও মানসিক স্বাস্থ্য চিকিৎসাকর্মী অংশ নেয়।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন