bdlive24

ঢাবি'র ভিসি প্যানেল অবৈধ, নতুন সিনেট গঠনের নির্দেশ

মঙ্গলবার অক্টোবর ১০, ২০১৭, ০৫:০৯ পিএম.


ঢাবি'র ভিসি প্যানেল অবৈধ, নতুন সিনেট গঠনের নির্দেশ

বিডিলাইভ রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি নির্বাচনের লক্ষ্যে মনোনীত ৩ সদস্যের ভিসি প্যানেল অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট।

একই সঙ্গে রায়ে ৬ মাসের মধ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ঢাবির সিনেট গঠনেরও নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া ভিসি মনোনয়ের লক্ষ্যে গত ২৯ জুলাই সিনেটের বিশেষ সভা আহবান অবৈধ ঘোষণা করেছে আদালত।

আজ মঙ্গলবার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজহারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ বিষয়ে ইতোপূর্বে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেয়।
আদালতে রিটের পক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল ইসরাত জাহান শুনানি করেন।

এর আগে এক আদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ সভা স্থগিত করে হাইকোর্ট। একই সঙ্গে সিনেট অধিবেশন ডাকা কেন অবৈধ ও বেআইনী ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের করা এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয় আদালত।

গত ১৬ জুলাই ঢাবির রেজিস্ট্রার একটি চিঠি দেন সিনেট সভার জন্য। যাতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতাবলে উপাচার্য ২৯ জুলাই বিকাল চারটায় সিনেটের বিশেষ সভা আহবান করেছেন। ওই বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর কর্তৃক ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের নিকট পেশ করতে হবে। ওই সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি। এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

এদিকে ঢাবির ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ায় গত ৪ সেপ্টেম্বর ভিসি হিসেবে সাময়িক নিয়োগ পান উপ-উপাচার্য ড. আখতারুজ্জামান।


ঢাকা, অক্টোবর ১০(বিডিলাইভ২৪)// কে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.