সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ: আইএমএফ

বুধবার, অক্টোবর ১১, ২০১৭

1811486186_1507714576.jpg
বিডিলাইভ রিপোর্ট :
চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল(আইএমএফ)। সংস্থাটি বলছে, আগামী ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ হারে। গতকাল মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুকে এই প্রক্ষেপণ করা হয়েছে।

তবে আইএমএফ এই প্রক্ষেপণটি করেছে পঞ্জিকা বর্ষের হিসাবে। সংস্থাটি বলছে ২০১৭ পঞ্জিকা বর্ষে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার হবে ৭.১ শতাংশ। আর ২০১৮ সালে হবে ৭ শতাংশ।  এছাড়া আলোচ্য সময় দেশের মূল্যস্ফীতি ৫.৮ শতাংশ হবে বলে জানিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সরকার ৭.৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ঠিক করেছে। তবে বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে দেশের প্রবৃদ্ধি সর্বোচ্চ ৬.৪ শতাংশ হতে পারে। তার আগে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সম্প্রতি তাদের বার্ষিক প্রতিবেদন ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৭’-এ বলেছে, এ বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ।

গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৭.১১ শতাংশ। এরপর ২০১৬-১৭ অর্থবছরে ৭.২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরে এগিয়ে বাংলাদেশ অর্জন করে ৭.২৪ শতাংশ।

এ কারণেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বরাবর বলে আসছেন, প্রবৃদ্ধির হার আর কখনও ৭ শতাংশের নিচে নামবে না।

ঢাকা, বুধবার, অক্টোবর ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন