সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

এবার নারীদের ব্যবসার সুযোগ দিল সৌদি

বুধবার, অক্টোবর ১১, ২০১৭

2098251511_1507718793.jpg
বিডিলাইভ ডেস্ক :
 মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি। দেশটিতে নারীদের কাজ বা চলাফেরার ব্যাপারে খুব কড়াকড়ি রয়েছে। তবে সম্প্রতি নারীদের ক্ষেত্রে অনেক সহনশীল মনোভাব পোষণ করতে দেখা গেছে।

নতুন করে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে রক্ষণশীল এই দেশটি। কিছুদিন আগেই সেখানে নারীদের জন্য গাড়ি চলানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এবার দেশটিতে নারীদের জন্য ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে।

সে লক্ষ্যে চলতি আরবি বছরে নারীদের ৮৭ হাজার ৫৭৫টি ব্যবসায়ীক লাইসেন্স দিয়েছে সৌদির বাণিজ্য মন্ত্রণালয়। আজ বুধবার  আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যোগাযোগ, পর্যটন, তথ্য প্রযুক্তি, রেস্টুরেন্ট, আবাসন ইত্যাদি ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরও এখন থেকে এসব ব্যবসা করতে পারবে।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন ক্ষেত্রে নারীদের জন্য ব্যাপক সুযোগ করে দিচ্ছে সৌদি সরকার। তারই অংশ হিসেবে এবার নারীদের ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে। এতে করে নারীরা এখন দেশে ও দেশের বাইরে ব্যবসা করার পথ উন্মুক্ত হল।

সৌদি সরকারের ভিশন ২০৩০ বাস্তবায়নে দেশটিতে ব্যাপক সংস্কার করা হচ্ছে। দেশের অর্থনীতিকে সচল করতে স্থানীয় নারী-পুরুষদের উদ্যোগী করতেই এই সুযোগ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ঢাকা, বুধবার, অক্টোবর ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন