bdlive24

আয়কর মেলা শুরু ১ নভেম্বর

বৃহস্পতিবার অক্টোবর ১২, ২০১৭, ০৪:১৬ পিএম.


আয়কর মেলা শুরু ১ নভেম্বর

বিডিলাইভ রিপোর্ট: ব্যক্তিশ্রেণির করদাতাদের কর দিতে উৎসাহী করতে প্রতিবারের ন্যায় এবারো ১ নভেম্বর শুরু হবে আয়কর মেলা। ২০০৮ সাল থেকে এ মেলার আয়োজন করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড। গত বছরের মতো এবারও সারাদেশে এ মেলা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, রাজধানী ঢাকাসহ আট বিভাগীয় শহরে মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। জেলা শহরে চলবে চারদিন এবং ৮৭ উপজেলায় দু'দিন করে চলবে এবারের মেলা। মেলা শেষে ৮ নভেম্বর সেরা করদাতাদের সম্মাননা দেবে এনবিআর।

এনবিআর সূত্র জানায়, মেলার পর ২২ নভেম্বর শুরু হবে কর সপ্তাহ এবং ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস। ওই তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেয়া যাবে।

এদিকে এবারই প্রথমবারের মতো বেসরকারি চাকরিজীবীদের রিটার্ন জমা বাধ্যতামূলক করা হয়েছে। করযোগ্য আয় না থাকলেও সব কর্মীকে রিটার্ন জমা দিতে হবে। তা নাহলে ওই চাকরিজীবী যে প্রতিষ্ঠানে কাজ করেন, ওই প্রতিষ্ঠান তাকে দেয়া বেতন-ভাতাদি খরচ হিসেবে দেখাতে পারবেন না। আবার সরকারি কিংবা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কোনো চাকরিজীবীর বেতন-ভাতা ১৬ হাজার টাকার বেশি হলে তাদেরও বাধ্যতামূলক রিটার্ন জমা দিতে হবে।

এনবিআরের একজন কর্মকর্তা জানান, মূলত করনেট বাড়ানোর লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে। তার মতে, কোনো কারণে একজন পেশাজীবীর এ বছরের আয় করযোগ্য নয়। তবে আগামী বছর আয় বাড়াতেও পারে। এ জন্য তাদের করের আওতায় আনা বাধ্যতামূলক করা হয়েছে।

সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশে ই-টিআইএন ধারীর সংখ্যা সাড়ে ৩০ লাখ। এনবিআর আশা করছে, চলতি অর্থবছর শেষে এই সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়ে যাবে।


ঢাকা, অক্টোবর ১২(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.