bdlive24

রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে বাঙালি: মিয়ানমারের সেনাপ্রধান

বৃহস্পতিবার অক্টোবর ১২, ২০১৭, ০৬:২৪ পিএম.


রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে বাঙালি: মিয়ানমারের সেনাপ্রধান

বিডিলাইভ ডেস্ক: ঐতিহাসিকভাবে রোহিঙ্গারা 'বাঙালি' বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। তিনি বলেন, রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমারের অধিবাসী নয়। উপনিবেশ কালে ব্রিটিশ শাসকরা প্রতিবেশী বাংলাদেশ থেকে তাদের নিয়ে এসেছে।

মিয়ানমারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মার্সিয়েলের সঙ্গে গতকাল বুধবার এক বৈঠকে বসে মিয়ানমারের সেনাপ্রধান। এরপর সেই আলোচনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের পেজে একটি পোস্ট দেন মিন। এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স।

ওই পোস্টে তিনি দেশ ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা নিয়ে গণমাধ্যমে অতিরঞ্জিত তথ্য পরিবেশনেরও অভিযোগ তুলে তিনি বলেন, 'বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের সংখ্যা অনেক বেশি বলাটা অতিরঞ্জন। এই অতিরঞ্জন ও অপপ্রচার চালাচ্ছে গণমাধ্যম।'

মিন দাবি করেন, রাখাইনে সেনাবাহিনীর অভিযান ছিল সমানুপাতিক। সেনাবাহিনীর তৎরতার ফলেই বরং শরণার্থী ঢল নিম্নমুখী ছিল।

তিনি বলেন, বাঙালিদের আদি-নিবাস হলো বাংলা (বাংলাদেশ)। সেজন্যই ভাষা, বর্ণ ও সংস্কৃতির সঙ্গে মিল আছে এবং নিরাপদবোধ করে- এমন কোনো দেশে তারা পালিয়ে থাকতে পারে।

এদিকে গতকাল বুধবার প্রকাশিত জাতিসংঘ প্রতিনিধি দলের এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে শারীরিক, আবেগী ও মনস্তাত্ত্বিক ভয় ও মানসিক আঘাত গভীর ও বিস্তৃতভাবে গেঁথে দিতেই নৃশংসতার ভয়ানক কৌশল নিয়ে গত ২৫ আগস্ট থেকে অভিযান চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী।

এতে আরও বলা হয়, ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে সহিংসতার মুখে সেখান থেকে প্রাণভয়ে পালিয়ে ৫ লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনের এই অভিযানকে জাতিসংঘ আগে থেকেই 'জাতিগত নিধনযজ্ঞ' বলে আখ্যায়িত করেছে।


ঢাকা, অক্টোবর ১২(বিডিলাইভ২৪)// কে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.