সর্বশেষ
শুক্রবার ৭ই বৈশাখ ১৪২৫ | ২০ এপ্রিল ২০১৮

সৌদি কোরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশের মামুন

বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০১৭

273881969_1507814458.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সৌদি আরবের বাদশা আব্দুল আজিজ আল সৌদ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশি কিশোর হাফেজ আবদুল্লাহ আল মামুন। ৭৩টি দেশের প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম স্থান অর্জন করেছেন মামুন। মূলত চারটি ক্যাটাগরি থেকে তিনজন করে শ্রেষ্ঠ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এর মধ্যে হাফেজ আব্দুল্লাহ আল মামুন দ্বিতীয় ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেছেন। পুরস্কার হিসেবে ক্রেস্ট এবং ১ লাখ ২০ হাজার রিয়াল দেয়া হয়েছে মামুনকে।

বুধবার (১১ অক্টোবর) মসজিদে হারামের দ্বিতীয় তলায় প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন, মক্কার গভর্ণর যুবরাজ খালেদ আল ফয়সাল ও মসজিদে হারামের প্রধান ইমাম ও খতিব ড. আবদুর রহমান আস সুদাইস।

প্রতিযোগিতায় অংশ নিতে হাফেজ আবদুল্লাহ আল মামুন ৩ অক্টোবর সৌদি আরব যান। তার সঙ্গে রয়েছেন হাফেজ কারী নাজমুল হাসান ও অারেক প্রতিযোগী হাফেজ নাঈমুল ইসলাম সাদি। সোমবার (১৬ অক্টোবর) হাফেজ মামুন দেশে ফিরবেন।

হাফেজ মামুন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হাফেজ ক্কারী নাজমুল হাসান প্রতিষ্ঠিত ঢাকার যাত্রাবাড়ীর তাহফিজুল কোরআন ওয়াসসুন্নাহ মাদ্রাসার শিক্ষার্থী। ইতোপূর্বেও সে দেশ বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অধিকার করেন।  

হাফেজ আবদুল্লাহ আল মামুনের জন্ম কুমিল্লা মুরাদনগর উপজেলার হিরাকান্দা গ্রামে। বাবার নাম আবুল বাশার। এর আগেও মিশরের রাজধানী কায়রোতে ৫৫টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত ২৪তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করে প্রথম স্থান অর্জন করে।

এছাড়াও হাফেজ মামুন ২০১৬ সালে দুবাইয়ে অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় দ্বিতীয় এবং ২০১৪ সালের জুলাই মাসে সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন।

উল্লেখ্য, বাদশা আবদুল আজিজ আল সৌদের নামে হিফজুল কোরআন প্রতিযোগিতাটি প্রতিবছর অনুষ্ঠিত হয়। এবার ছিলো প্রতিযোগিতার ৩৯তম আসর।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৬ বার পড়া হয়েছে