bdlive24

বিশ্ব ক্ষুধা সূচকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ

শুক্রবার অক্টোবর ১৩, ২০১৭, ০৯:১৯ এএম.


বিশ্ব ক্ষুধা সূচকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ

বিডিলাইভ ডেস্ক: ক্ষুধা ও অপুষ্টির হার কমিয়ে আনার ক্ষেত্রে বৈশ্বিক প্রেক্ষাপটে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের উন্নয়নশীল ১১৯টি দেশের তালিকায় গত বছর বাংলাদেশ ৯০তম অবস্থানে থাকলেও এবার দুই ধাপ এগিয়ে ৮৮তম স্থান পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) 'বৈশ্বিক ক্ষুধা সূচক' বা 'গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-২০১৭'তে এই তথ্য জানিয়েছে।

সূচকে প্রতিবেশী দেশ ভারতের ক্ষুধার হার সম্পর্কে বলা হয়েছে, ভারতের (১০০তম) ক্ষুধা সমস্যা মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। এশিয়ায় সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান তৃতীয়। ১১৯ দেশের বৈশ্বিক ক্ষুধা সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে ক্ষুধায় সবচেয়ে খারাপ অবস্থানে আছে আফগানিস্তান (১০৭তম), পাকিস্তান (১০৬তম)। তবে দক্ষিণ এশিয়ায় নেপাল (৭২), মিয়ানমার (৭৭) ও শ্রীলংকার (৮৪) নিচে রয়েছে।

১২তম বারের মত বার্ষিক ক্ষুধা সূচক প্রকাশ করা ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট চারটি বিষয়ের ভিত্তিতে এই তালিকা প্রণয়ন করে। সেগুলো হচ্ছে অপুষ্টি, শিশু মৃত্যুহার, এবং তীব্র ও ধারাবাহিক শিশু অপুষ্টির হার। তালিকায় ১১৯টি দেশের অর্ধেকের বেশি আশঙ্কাজনক, বিপর্যয়জনক ও গুরুতর অবস্থায় রয়েছে।

স্কোর ৯.৯ অথবা তার চেয়ে কম হলে ক্ষুধা সমস্যাকে 'কম ক্ষুধা'; ৩৫ থেকে ৪৯.৯ স্কোরকে 'আশঙ্কাজনক' এবং ২০ থেকে ৩৪.৯ স্কোরকে 'গুরুতর ক্ষুধা' সমস্যা হিসাবে নির্ধারণ করেছে জিএসআই।

সূচকে বাংলাদেশ পেয়েছে ২৬.৫ স্কোর; আগের বছরের তুলনায় স্কোরে অগ্রগতি হয়েছে। গত বছর বাংলাদেশের এই স্কার ছিল ৩২.২।

সবচেয়ে বেশি ক্ষুধায় জর্জরিত যুদ্ধবিধ্বস্ত মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (১১৯তম)। এরপরই আছে চাঁদ (১১৮তম), সিয়েরালিওন (১১৭তম), মাদাগাস্কার (১১৬তম) ও জাম্বিয়া (১১৫তম)। জনসংখ্যার পুষ্টিহীনতা, শিশু মৃত্যুসহ চারটি সূচকের সমন্বয়ে জিএইচআই তৈরি করা হয়েছে। জিএইচআই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ক্ষুধার মাত্রা ২০০০ সালের চেয়ে ২৭ শতাংশ কমে এসেছে।


ঢাকা, অক্টোবর ১৩(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.