সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

দিনাজপুরের রামসাগর দীঘিতে মাছ শিকার উৎসব

2017-10-13 15:12:50

1684678259_1507885970.jpg
শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে :
আহমান গ্রাম-বাংলার ঐতিহ্যকে ফিরিয়ে আনতে দিনাজপুরের ঐতিহ্যবাহী কিংবদন্তি রামসাগর দীঘিতে চলছে মাছ শিকার উৎসব। এ দীঘিতে মাছ শিকার প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আগত শৌখিন মাছ শিকারিরা।

আজ শুক্রবার ও শনিবার দু'দিনব্যাপী চলবে এ মাছ শিকারের উৎসব।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দিনাজপুরের ঐতিহ্যবাহী জাতীয় উদ্যান রামসাগর দীঘি। এ দীঘিকে ঘিরে রয়েছে কিংবদন্তি ইতিহাস। আর এ দীঘিতে মাছ শিকার উৎসব!

মাছ শিকারের এমন আয়োজন ঘিরে চারদিকে সাড়া পড়ে যায়, চলে তুমুল আলোচনা। কারা হবেন ভাগ্যবান-এ দীঘিতে মাছ শিকারি? কারা পাবে মাছ শিকারের অনুমতির টিকেট?

অবশেষে জেলা প্রশাসনের উদ্যোগে ৪ হাজার টাকা ফি'র মাধ্যমে মাছ শিকারের একটি করে টিকিট দেয়া হয়েছে। এক টিকিটে দু'জন ব্যক্তি মাছ শিকারের অনুমতি পেয়েছে।

রাজধানী ঢাকা থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন পেশার শৌখিন মৎস্য শিকারিরা শুক্র ও শনিবার এ দীঘিতে মাছ শিকারে অংশ নিয়েছে। আশানুরুপ মাছ শিকারে কেউ কেউ ইতোমধ্যে সফলও হয়েছেন মাছ শিকারে।

প্রতি মৎস্য শিকারিরা একটি টিকিটের বিপরীতে ৩টি বরশি বা হুইল ব্যবহারের অনুমতি পায়। এতে টিকিট মূল্য ৪ হাজার টাকা ছাড়াও, মাছের খাদ্য, যাতায়াত বাহন, ভাড়া, অবস্থান, খাওয়া-দাওয়াসহ আনুসাঙ্গিক প্রায় জন প্রতি ১০ হাজার টাকা বাড়তি ব্যয় হবে বলে জানিয়েছে মাছ শিকারিরা। দীঘির তীরে তাবু টানিয়ে অবস্থান করছেন সৌখিন মাছ শিকারীরা।

রাজধানী ঢাকা থেকে আগত সৌখিন মাছ শিকারি আবু ফয়সল জানালেন, তিনি ইতোমধ্যে ৩টি মাছ শিকার করেছেন। এর মধ্যে গ্রাসকাপ মাছটির ওজন কমপক্ষে ১২ কেজি। আর ছোটটি রুই। ওজন দেড় কেজির মতো।

নওগাঁ থেকে আগত ইমরুল জানানেল, মাছ শিকারে এই আয়োজন তিনি খুব উপভোগ করছেন। ইমরুল তার ভাইকে নিয়ে এসেছেন মাছ শিকার করতে। ইতোমধ্যে সাড়ে ৩ কেজি ওজনের একটি কাতল মাছ পেয়েছে তিনি।

জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেছেন, হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এই মাছ শিকার উৎসবের আয়োজন করা হয়েছে। এই আয়োজন বিনোদনের জন্য। তাছাড়া মাদকের করাল গ্রাস থেকে রক্ষা ও রামসাগর এলাকাকে মাদকমুক্ত করার জন্যই এ আয়োজন।

আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে দিনাজপুরের কিংবদন্তি রামসাগর দীঘিতে মাছ শিকারের উৎসব চলছে। আর এ মাছ শিকার করছেন, সখিন মাছ শিকারিরা।

ঢাকা, 2017-10-13 15:12:50 (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 0 বার পড়া হয়েছে