সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

শুরু হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ

2017-10-13 16:02:21

974713861_1507888941.jpg
বিডিলাইভ ডেস্ক :
অবশেষে শুরু হচ্ছে আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ। অকল্যান্ডে শুক্রবার আইসিসি সভার শেষ দিনে টুর্নামেন্ট দুটি চালুর নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

শীর্ষ নয়টি টেস্ট খেলুড়ে দেশকে নিয়ে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে ২০১৯ বিশ্বকাপের পর। ফাইনাল হবে ২০২১ সালের জুনের মধ্যে।

প্রতিটি দল এ সময়ে ছয়টি সিরিজ খেলবে, তিনটি ঘরের মাঠে ও তিনটি বাইরে। প্রতিটি সিরিজেই অন্তত দুটি ম্যাচ খেলতে হবে অংশগ্রহণকারী দলগুলোকে। তবে অ্যাশেজের মতো ঐতিহ্যবাহী সিরিজগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয়, এ কারণে ম্যাচসংখ্যা পাঁচ পর্যন্ত বাড়ানোর সুযোগ থাকছে সবার।

এদিকে ১৩ দল নিয়ে ওয়ানডে লিগ শুরু হবে ২০২০-২১ মৌসুম থেকে। দুই বছরব্যাপী টুর্নামেন্ট চলবে ২০২৩ বিশ্বকাপের আগ পর্যন্ত। ওয়ানডে লিগ তখন বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবেও বিবেচনা করা হবে। ২০২৩ বিশ্বকাপের পর অবশ্য ওয়ানডে লিগ তিন বছর মেয়াদী হয়ে যাবে। প্রতিটি দল এই সময়ে খেলবে আটটি করে সিরিজ। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের।

তবে এখনো পয়েন্ট পদ্ধতি কী হবে এবং ভারত-পাকিস্তানের চলমান অস্থিরতা বন্ধে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা সে বিষয়ে জানা যায়নি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো ৫ দিনেরই হবে। তবে ২০১৯ সাল পর্যন্ত পরীক্ষামূলকভাবে চারদিনের টেস্টেরও অনুমোদন দিয়েছে আইসিসি।

ঢাকা, 2017-10-13 16:02:21 (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি 0 বার পড়া হয়েছে