সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

‘কারিগরি শিক্ষার ওপর উন্নয়ন-অগ্রগতি নির্ভর করছে’

শুক্রবার, অক্টোবর ১৩, ২০১৭

1173524983_1507896579.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি কারিগরি শিক্ষার ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ শুক্রবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার উন্নয়নে সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করতে হবে। এর উপরই আমাদের অগ্রগতি নির্ভর করে। দক্ষতা অর্জন করতে পারলে সারা পৃথিবীতেই আমাদের তরুণদের কাজ করার সুযোগ রয়েছে।

নাহিদ বলেন, শিক্ষা হওয়া উচিৎ দক্ষতা নির্ভর। কারণ দক্ষতা অর্জন করতে না পারলে শিক্ষা নিয়ে অনেককেই বেকারত্বের যন্ত্রণা ভোগ করতে হয়। দক্ষতাবিহীন শিক্ষা ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য বোঝাস্বরূপ। বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে। আর এর মধ্যে কারিগরি শিক্ষাকে সর্বাধিক অগ্রাধিকার দিচ্ছে। বর্তমানে শতকরা ১৪ ভাগের বেশি শিক্ষার্থী কারিগরি শিক্ষায় পড়ালেখা করছে।

মন্ত্রী বলেন, ১৬২টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ৭ লাখ ৯৮ হাজার ১৩০ জন শিক্ষার্থীকে মাসিক ৮০০ টাকা হারে বৃত্তি প্রদান করা হয়। জানুয়ারি থেকে জুন ২০১৭ পর্যন্ত সময়ে ৩৭৭ কোটি ৪১ লাখ টাকা বৃত্তি প্রদান করা হয়েছে।

শিক্ষার্থীদের কারিগরি শিক্ষায় উৎসাহিত করতে বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, ৪টি বিভাগীয় শহরে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে। আরো ৪টি বিভাগে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন