সর্বশেষ
বৃহঃস্পতিবার ৪ঠা শ্রাবণ ১৪২৫ | ১৯ জুলাই ২০১৮

শুভ জন্মদিন রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

সোমবার, অক্টোবর ১৬, ২০১৭

1006275019_1508142692.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজ ১৬ অক্টোবর। ১৯৫৬ সালের এই দিনে জন্মেছিলেন আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রতিভাবান ও ক্ষণজন্মা কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ।

আশির দশকে কবিকণ্ঠে কবিতা পাঠে যে ক'জন কবি বাংলাদেশি শ্রোতাদের কাছে প্রিয় হয়ে ওঠেন 'প্রতিবাদী রোমান্টিক' হিসাবে খ্যাত রুদ্র তাদের অন্যতম। তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম 'বাতাসে লাশের গন্ধ'।  

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর জন্ম তার পিতার কর্মস্থল বরিশাল জেলায়। তার মূল বাড়ি বাগেরহাট জেলার মোংলা উপজেলার মিঠেখালি গ্রামে। উচ্চ মধ্যবিত্ত পরিবারে জন্ম।

১৯৭৪ সালে ঢাকা ওয়েস্ট অ্যান্ড হাই স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাস করেন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৮০ সালে সম্মানসহ বিএ এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

রুদ্র ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা। জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক।

১৯৭৫ সালের পরের সবক'টি সরকারবিরোধী ও স্বৈরাচারবিরোধী সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। প্রতিবাদী কবি হিসেবে খ্যাত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশাত্মবোধ, গণ-আন্দোলন, ধর্মনিরপেক্ষতা, ও অসাম্প্রদায়িকতা তার কবিতায় বলিষ্ঠভাবে উপস্থিত।

এছাড়া স্বৈরতন্ত্র ও ধর্মের ধ্বজাধারীদের বিরুদ্ধে তার কণ্ঠ ছিল উচ্চকিত। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং 'ভালো আছি ভালো থেক'সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।

১৯৮১ সালের ২৯ জানুয়ারি বহুল আলোচিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনকে বিয়ে করেন। ১৯৮৮ সালে তাদের দাম্পত্য জীবনের অবসান ঘটে। ১৯৯১ সালের ২১ জুন মহাপ্রয়াণ ঘটে এই অসম্ভব প্রতিভাবান মানুষটির।

ঢাকা, সোমবার, অক্টোবর ১৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন