সর্বশেষ
মঙ্গলবার ১লা কার্তিক ১৪২৫ | ১৬ অক্টোবর ২০১৮

এক গ্লাস দুধ প্রতিদিন

মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০১৭

1308027839_1508200871.jpg
বিডিলাইভ ডেস্ক :
স্থূলতা কমাতে এবং ফিট থাকতে কম বেশি সবাই স্বাস্থ্যকর খাদ্য খুঁজছেন। স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় অনেক কিছুই রাখছেন। তবে খেয়াল রাখতে হবে সেই তালিকায় এক গ্লাস দুধ যেন অবশ্যই থাকে। এতে পুষ্টি চাহিদাও পূরণ হবে, স্বাস্থ্যও থাকবে ভালো।

চলুন জেনে নেয়া যাক প্রতিদিন এক গ্লাস দুধের উপকারিতা-  

# দুধ খেলে হাড় মজবুত হয়। আমাদের শরীরের ২০৬টা হাড়ের শক্তি বাড়াতে ক্যালসিয়ামের কোনও বিকল্প হয় না বললেই চলে। আর এই উপাদনটি প্রচুর মাত্রায় রয়েছে দুধে।

# হৃদপিণ্ডের কর্মক্ষমতা বাড়ায়। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হলে নানাবিধ হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন হ্রাস পায়, তেমনি কার্ডিওভাসকুলার ডিজিজ ধারে কাছে ঘেঁষার সম্ভাবনাও কমে। তাই দীর্ঘদিন যদি হৃদযন্ত্রকে সুস্থ রাখতে চান তাহলে দুধ খেতে ভুলবেন না যেন।

# দাঁত মজবুত করতে তুলনাহীন দুধ। দুধ দাঁতের এনামেল স্তরকে শক্ত করে ফলে দাঁতের ক্ষয় রোধ হয়। সেই কারণেই তো বাচ্চাদের নিয়মিত এক গ্লাস করে দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

# ত্বকের যত্নে দুধের বিকল্প নেই। নিয়মিত দুধ পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

# হজমের গণ্ডগোল দূর করতে ঠাণ্ডা দুধ ভীষণ কাজের। গবেষণায় দেখা গেছে বদ-হজম বা অ্যাসিডিটির মতো সমস্যা কমাতে ঠান্ডা দুধের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো এবার থেকে এই ধরনের কোনও সমস্যা দেখা দিলে চটজলদি এক গ্লাস দুধ পান করতে ভুলবেন না যেন।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন