সর্বশেষ
মঙ্গলবার ২রা মাঘ ১৪২৪ | ১৬ জানুয়ারি ২০১৮

শিল্পকলায় প্রাচ্যনাটের ‘কিনু কাহারের থেটার’

মঙ্গলবার ২৪শে অক্টোবর ২০১৭

532028713_1508819714.jpg
বিডিলাইভ ডেস্ক :
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ সন্ধ্যায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের প্রযোজনা ‘কিনু কাহারের থেটার’। প্রাচ্যনাট নাট্যদলের জনপ্রিয় প্রযোজনা ‘কিনু কাহারের থেটার’। মনোজ মিত্রের রচনা থেকে নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

রাজনীতির নামে সুবিধাভোগী শ্রেণির ফায়দা লুটার কাহিনিতে এগিয়ে যায় ‘কিনু কাহারের থেটার’। যার প্রধান চরিত্র ঘণ্টাকর্ণ। নাটকে দেখা যায়, সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করতে। আর সেও সবার সামনে অপরাধীর পক্ষ নিয়ে দোষ স্বীকার করে নেয়, মাথা পেতে নেয় শাস্তি।

কেউ অপরাধ করলে দোষ স্বীকার করতে ঘণ্টাকর্ণকে ভাড়া করা যেন একসময় নিয়ম হয়ে দাঁড়ায়। এতে দেশটিতে চুরি, ডাকাতি থেকে শুরু করে সব ধরনের অপরাধপ্রবণতা বেড়ে যায়। একসময় দেশটির রাজা এমন একটি ফাঁদে পড়েন, যেখানে তাকে ফাঁসির দণ্ড দেয়া হয়। তখন দোষ স্বীকার করার জন্য রাজা ঘণ্টাকর্ণকে ডেকে পাঠান। রাজা বলেন, ‘আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া।’ কিন্তু ঘণ্টাকর্ণ বেঁকে বসে।

এমন কাহিনিকে উপজীব্য করে মঞ্চে এগিয়েছে নাটকটির গল্প। এ প্রসঙ্গে নাটকটির নির্দেশক তৌফিকুল ইসলাম ইমন বলেন, ‘হাস্যরসাত্মক গল্পের ভেতর দিয়ে সমাজবাস্তবতা তুলে ধরতে চেয়েছি নাটকটির মাধ্যমে। বিচারহীনতার সময়ে খুব বেশি সরাসরি নয়, পরোক্ষে মানুষকে যদি একটু সচেতন করা যায়, সেটাই আমাদের লক্ষ্য।’

‘কিনু কাহারের থেটার’-এ অভিনয় করেছেন কাজী তৌফিকুল ইসলাম, জয়িতা মহলানবিশ, মনিরুল ইসলাম রুবেল, শাহরিয়ার ফেরদৌস সজীব, বিলকিস জাহান জবা, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, ফুয়াদ বিন ইদ্রিস প্রমুখ।

ঢাকা, মঙ্গলবার ২৪শে অক্টোবর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 6 বার পড়া হয়েছে