সর্বশেষ
শনিবার ৬ই মাঘ ১৪২৪ | ২০ জানুয়ারি ২০১৮

ভারতীয় গ্রুপের নিকট হস্তান্তর বাংলাদেশে তৈরি দুটি জাহাজ

মঙ্গলবার ২৪শে অক্টোবর ২০১৭

18878932_1508843706.jpg
কে.এম জাহেদ, চট্টগ্রাম ব্যুরো :
ভারতের শিল্পগোষ্ঠী জিন্দাল গ্রুপের জন্য নির্মিত ৮ হাজার টন ধারণ ক্ষমতা সম্পন্ন পণ্যবাহী জেএসডব্লিউ প্রতাপগড় এবং জেএসডব্লিউ রায়গড় নামে দুটি মিনি বাল্ক কেরিয়ার জাহাজ হস্তান্তর করেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড কর্তৃপক্ষ।

গতকাল সোমবার সন্ধ্যায় নগরীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে জেএসডব্লিউ ইনফ্রাস্ট্রাকচারের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ভারতুলা ভেনকেট যোগী কামেস্বর শর্মার হাতে জাহাজ দুটির রেপ্লিকা তুলে দেন ওয়েস্টার্ন মেরিন ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে ভারতুলা ভেনকেট যোগী কামেস্বর শর্মা বলেন, ২০১৫ সালে ওয়েস্টার্ন মেরিন কোম্পানির সাথে জিন্দাল গ্রুপ ৮ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন ৪০১ ফুট দৈর্ঘ্যরে মোট ১০টি জাহাজ নির্মাণের চুক্তি সম্পন্ন করে। এরমধ্যে তারা দুটি হস্তান্তর করেছে। চুক্তি মতে, ধাপে ধাপে এ বছরের মধ্যে আরও ৪টি জাহাজ হস্তান্তর করবে। এছাড়া বাকি

জাহাজগুলো আগামী বছরের মধ্যে হস্তান্তর করার কথা রয়েছে। ভারতের ব্যাংক ঋণের হার ৪৫ শতাংশের বেশি নয়, সে জায়গায় বাংলাদেশে সুদের হার বেশি হওয়া সত্ত্বেও ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ড কর্তৃপক্ষ অত্যন্ত পেশাদারিত্বের সাথে ব্যবসা পরিচালনা করছেন। তিনি বলেন, প্রতিযোগিতামূলক বাজারে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের দক্ষতা দেখে আমি মুগ্ধ।

ওয়েস্টার্ন মেরিন ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন বলেন, গত পাঁচ বছরে দেশের শিপ বিল্ডিং ইন্ডাস্ট্রি ২৫টি জাহাজ রপ্তানি করে প্রায় ১৫০ মিলিয়ন ডলার আয় করেছে। তারমধ্যে আজকের সোমবার দুটি বাদ দিলেও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড বিশ্বের প্রায় দশটি দেশে ১৩টি জাহাজ রপ্তানি করেছে। ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস (জেএসডব্লিউ) নামকরা একটি শিল্পপ্রতিষ্ঠান। তারা বিশ্বের বিভিন্ন দেশে খোঁজ খবর নেয়ার পরে আমাদের জাহাজ নির্মাণের চুক্তি করে। ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ড অতীতেও অত্যন্ত পেশাদারিত্ব বজায় রেখে ডেনমার্ক, জার্মানি, নরওয়ে, কানাডা, কেনিয়া, তানজানিয়া এবং উগান্ডার বেশ কিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য জাহাজ নির্মাণ করে সফলভাবে হস্তান্তর করেছে। চুক্তি মতে, চলতি বছরের মধ্যে আমরা ধাপে ধাপে আরও ৪টি মিনি বাল্ক কেরিয়ার হস্তান্তর করবো। নিঃসন্দেহে এটি আমাদের জন্য একটি বিরাট মাইলফলক।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিনের সিনিয়র কমার্শিয়াল ম্যানেজার শাহেদুল বাশারের সঞ্চালনায় জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাসের নবনিযুক্ত সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের সহব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মবিন, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সোহেল হাসান এবং বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ডেন্ট ড. সাজিদ হোসাইন প্রমুখ।

ঢাকা, মঙ্গলবার ২৪শে অক্টোবর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 18 বার পড়া হয়েছে