bdlive24

নাসায় বাংলাদেশি বিজ্ঞানী মাহমুদার যুগান্তকারী আবিষ্কার

শুক্রবার অক্টোবর ২৭, ২০১৭, ১০:৩৩ এএম.


নাসায় বাংলাদেশি বিজ্ঞানী মাহমুদার যুগান্তকারী আবিষ্কার

বিডিলাইভ ডেস্ক: নাসাতে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানী মাহমুদা সুলতানা তার যুগান্তকারী আবিষ্কার দিয়ে জিতে নিয়েছেন ২০১৭ সালের নাসার সেরা উদ্ভাবন পুরষ্কার।

মহাকাশে সহজে ব্যবহার করা যাবে, এমন ছোট ও যুগান্তকারী প্রযুক্তির যন্ত্র আবিষ্কারের জন্যই এ পুরষ্কার দেওয়া হচ্ছে।

নাসার সাময়িকী Cutting Edge এর সর্বশেষ সংখ্যায় তাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করা হয়েছে। প্রতিবেদনে মাহমুদাকে নিয়ে নাসার বিভিন্ন বিজ্ঞানীদের নানা উচ্ছাস প্রকাশ পায়।

ন্যানো টেকনোলজি, 3D প্রিন্টিং, ডিটেক্টর ডেভেলপমেন্ট এসব নিয়েই মাহমুদার গবেষণা। MIT-এর সাথে মিলে কোয়ান্টাম ডট প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন আলো তরঙ্গ ডিটেক্টর নিয়ে গবেষণা করছেন তিনি। থ্রিডি প্রিন্টার আরো সহজ করার জন্যও তার আবিষ্কার 'গ্রাউন্ড ব্রেকিং' বলে বিবেচিত হচ্ছে।

মাহমুদার বানানো সেন্সর প্লাটফর্ম ২০১০ সালে MIT থেকে কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি নেবার আগেই এক জব ফেয়ারে তিনি নাসায় কাজের সুযোগ পান।

এর আগে তিনি ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে আন্ডার গ্র‍্যাজুয়েট করে কাজ করেছিলেন বিখ্যাত বেল ল্যাবরেটরিতে রিসার্চ একাউন্টেন্ট হিসেবে।

মাহমুদা সুলতানা কিশোর বয়সে পরিবারের সাথে আমেরিকা যান। তার বড় চাচাও নাসার এমস রিসার্চ সেন্টারে ফিজিসিস্ট হিসেবে কাজ করেন।


ঢাকা, অক্টোবর ২৭(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.