bdlive24

লাগামহীন পেঁয়াজের দাম

শুক্রবার অক্টোবর ২৭, ২০১৭, ০৮:০৪ পিএম.


লাগামহীন পেঁয়াজের দাম

বিডিলাইভ রিপোর্ট: এ বছর দুই দফা বন্যার পর থেকে কয়েক মাস ধরে শাক-সবজির জন্য চড়া মূল্য গুণতে হচ্ছে ক্রেতাদের।  চালের দামও রয়েছে বাড়তি। তার উপর পেঁয়াজের দাম তো লাগামহীন।

এদিন রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৬ টাকায়। আর মুদি দোকানে বিক্রি হচ্ছে প্রতিকেজি ৮০ টাকায়। এছাড়া ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

পড়ামহল্লার দোকানগুলোতেও পেঁয়াজ কেজিপ্রতি ৮০ টাকা করে বিক্রি হচ্ছে। পেঁয়াজের এই দাম বৃদ্ধির শুরু অাগস্টের প্রথম দিকে, সপ্তাহখানেকের ব্যবধানে ২৫-২৮ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজের দাম।

দাম বাড়ার কারণ হিসাবে পাইকারী ও খুচরা পর্যায়ের ব্যবসায়ী বলছে, একদিকে বাংলাদেশ ও ভারত উভয় দেশে বৃষ্টির কারণে প্রচুর পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। অন্যদিকে মোকামগুলোতে বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মজুদ রেখেছে। এছাড়া আমদানি খরচও বেড়েছে। যার কারণে বেড়েই চলেছে পেঁয়াজের দাম।

সরকারি বাণিজ্য সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনিক বাজার পরিস্থিতির সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, পেঁয়াজের দাম বেড়েছে  শতাংশের হারে প্রায় ৫৫ শতাংশ।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকাররাদের কাছ থেকে বেশি দামে কিনতে হচ্ছে। তাই বিক্রি করতে হচ্ছে বেশি দামে।

দাম নিয়ে মোকামের ব্যবসায়ীরা কারসাজি করে এমন অভিযোগ করে পাইকারীরা জানান, বৃষ্টির কারণে ভারতে কিছুটা দাম বেড়েছে। এর প্রভাব পড়েছে দেশি পেঁয়াজে। তবে বড় ব্যবসায়ীরা সুযোগ বুঝে অধিক মুনাফার আশায় দেশি পেঁয়াজের দাম বাড়িয়েছেন।


ঢাকা, অক্টোবর ২৭(বিডিলাইভ২৪)// এ এম
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.