সর্বশেষ
বুধবার ৩রা শ্রাবণ ১৪২৫ | ১৮ জুলাই ২০১৮

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাণিজ্য সম্মেলন

সোমবার, অক্টোবর ৩০, ২০১৭

2098223567_1509342511.jpg
প্রবাসী ডেস্ক :
মালদ্বীপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার অংশ হিসেবে মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গতকাল রোববার রাজধানী মালের 'Hotel Jen' এ 'Trade Opportunities in Bangladesh: Unlocking the potentials' শিরোনামে একটি বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠিত এ সেমিনারে মালদ্বীপের স্থানীয় স্বনামধন্য ব্যবসায়ীবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সন্ধ্যা ৭টায় শুরু হয়। মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

তিনি তার বক্তব্যে বাংলাদেশের সমৃদ্ধময় ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরেন। রাষ্ট্রদূত মহোদয় বাংলাদেশের চলমান অগ্রগতি এবং উন্নয়নের চিত্রও তুলে ধরেন।

অনুষ্ঠিত সেমিনারে মালদ্বীপে বাংলাদেশী পণ্যের প্রসার বৃদ্ধিকরণে সর্বমোট ৪টি প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে মিস রোজালিন হাবীব, ডক্টর মোহাম্মদ হারুন-অর-রশীদ, তৃতীয় সচিব ও দূতালয় প্রধান, দূতাবাসের শ্রমকল্যাণ উইং এর প্রথম সচিব জনাব টি.কে.এম মোশফেকুর রহমান এবং ডাঃ রাফিয়া বিনতে রউফ।

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উদ্দ্যেশে উচ্চ প্রযুক্তির ও বিশ্বমানের বাংলাদেশী পণ্য যেমন, রেডিমেট গার্মেন্টস, ফার্মাসিউটিক্যালস, হোম টেক্সাটাইলস, সিরামিকস, পাট, চামড়াজাত দ্রব্য, কৃষি পণ্য, প্লাস্টিক পণ্য, হ্যান্ডিক্রাফটস, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি পণ্যের পরিচিতি বিস্তারিত তুলে ধরা হয়। দ্বিপাক্ষিক বাণিজ্যিক প্রতিনিধি দলের সফর বিনিময় ও মালদ্বীপে বাংলাদেশী পণ্যের বাণিজ্য মেলার আয়োজনের উপর জোর দেওয়া হয়। রপ্তানিযোগ্য কিছু বাংলাদেশী পণ্য যেমন, হস্তশিল্প, ডেকোরেশনের সামগ্রী, কারুশিল্প ইত্যাদি পণ্য অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

পরিশেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের মাঝে উপহার সামগ্রি প্রদান করা হয়। প্রথমবারের মত মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাস এ ধরণের অনুষ্ঠানের আয়োজন করে। মালদ্বীভিয়ান স্বনামধণ্য ব্যক্তিবর্গের অকুন্ঠ প্রশংসা বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করেছে।

মালদ্বীপ থেকে,
আল মামুন

ঢাকা, সোমবার, অক্টোবর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন