সর্বশেষ
বৃহঃস্পতিবার ৪ঠা শ্রাবণ ১৪২৫ | ১৯ জুলাই ২০১৮

৬০০ কোটি টাকার লক্ষ্যমাত্রা চট্টগ্রাম আয়কর মেলায়

সোমবার, অক্টোবর ৩০, ২০১৭

228446528_1509354378.jpg
চট্টগ্রাম ব্যুরো :
চট্টগ্রামে আয়কর মেলায় এবার ৬০০ কোটি টাকার বেশি আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে আয়কর বিভাগ। গেল ২০১৬ সালে ১৮ হাজার ৩৪৯টি রিটার্ন দাখিলের বিপরীতে আদায় হয়েছিল ৫১৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৪৯১ টাকা। এ বছর ২২ হাজার রিটার্ন দাখিলের বিপরীতে ৬০০ কোটি টাকারও বেশি আয়কর আদায় হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সোমবার দুপুরে নগরীর আগ্রাবাদের সরকারি কার্যভবনে আয়কর বিভাগের সম্মেলন কক্ষ সাম্পানে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কর অঞ্চল-১ এর কমিশনার মাহবুব হোসেন।

আয়কর বিভাগ চট্টগ্রামের উদ্যোগে গণসচেতনতা সৃষ্টি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ কার্যক্রম বেগবান করতে বুধবার (১ নভেম্বর) শুরু হচ্ছে ৭ দিনব্যাপী আয়কর মেলা। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে ওইদিন সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এসময় উপস্থিত ছিলেন কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার, মো. মোতাহের হোসেন, মো. নাজমুল করিম, আহমদ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার ও মেলা কমিটির সদস্য সচিব মুহাম্মদ মফিজ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার মিস সফিনা জাহান প্রমুখ।

কমিশনার মাহবুব হোসেন বলেন, মেলায় ২০১৭ থেকে ১৮ কর বর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে।

তিনি বলেন, রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে। অনলাইন রিটার্ন ফিলিং দাখিলের জন্য নির্দেশিকা দেওয়া হবে। অনলাইন রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সোনালী ও জনতা ব্যাংকের বুথে আয়কর জমা দেওয়া যাবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ থাকবে। রিটার্ন পূরণে সহায়তার জন্য হেল্প ডেস্ক থাকবে।

কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার বলেন, চট্টগ্রামের কর অঞ্চলগুলোর অধীন কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা সদরে ৪ দিনের আয়কর মেলা হবে। রাউজান, হাটহাজারী, আনোয়ারা, পটিয়া, লোহাগাড়া, চন্দনাইশ, বোয়ালখালী, সাতকানিয়া, চকরিয়া, রামু, টেকনাফ উপজেলায় ১ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা ও সীতাকুন্ড উপজেলায় ২ দিনের আয়কর মেলা হবে।

তিনি বলেন, এবার ঢাকা, চট্টগ্রামসহ ৮টি বিভাগীয় শহরে ৭ দিন, ৬৪ জেলা শহরে ৪ দিন, ৩২ উপজেলায় ২ দিন, ৭১ উপজেলা শহরে ১ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে।

ঢাকা, সোমবার, অক্টোবর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন