সর্বশেষ
বুধবার ৩রা মাঘ ১৪২৪ | ১৭ জানুয়ারি ২০১৮

ঘরোয়া উপাদানে সর্দি-কাশির ওষুধ তৈরি করুন

সোমবার ৩০শে অক্টোবর ২০১৭

571673020_1509365762.jpg
বিডিলাইভ ডেস্ক :
তীব্র গরম শেষে কুয়াশার চাদর মুড়িয়ে প্রকৃতিতে ধরা দিয়েছে শীতকাল। আবহাওয়া পরিবর্তনের এই সময়টাতে অনেকের সর্দি-কাশির সমস্যা লেগে থাকে। আবার হঠাৎ হওয়া বৃষ্টিতে ভিজেও অনেক সময় সর্দি লেগে যায়। এই রকম সমস্যায় পড়লে অনেকে ডাক্তারের কাছে ছুটে যান। সর্দি-কাশির সমস্যায় ভেষজ উপাদান দিয়ে ঘরেই তৈরি করতে পারেন দারুণ কার্যকরী একটি ওষুধ। তাও আবার মাত্র ১০ মিনিটেই তৈরি করা সম্ভব ওষুধটি।

উপকরণ :
ঘরোয়া উপাদান আদা, দারুচিনি, চক্র ফুল, মধু, অ্যাপেল সিডার ভিনেগার, লেবু এবং পানি।

প্রস্তুত প্রণালি :
চার ইঞ্চি লম্বা করে আদা নিন। ভালো করে ধুয়ে খোসাসহ কেটে নিন। একটি পাত্রে চার কাপ পানি নিন। পানিতে আদা, দুটি দারুচিনি স্টিক, দুটি চক্র ফুল দিয়ে ফুটিয়ে তুলুন। ১০ মিনিট জ্বাল দিয়ে একটি কাপে পানিটা ছেকে নিন। ছেকে নেয়া পানিতে ২ টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার এবং অর্ধেকটা লেবুর রস মিশিয়ে নিন।

পান করার পদ্ধতি :
ওষুধটি স্বাভাবিক তাপমাত্রা অথবা গরম দুইভাবেই পান করতে পারবেন। তবে গলায় ইনফেকশন থাকলে কিংবা গলা ব্যথা থাকলে হালকা গরম থাকতে পান করলে বেশি উপকার পাওয়া যাবে। এই মিশ্রণটি ফ্রিজে ২ দিন পর্যন্ত রাখা যায়। এর বেশি দিন রাখলে ওষুধের কার্যকারীতা নষ্ট হয়ে যায়। তবে ফ্রিজে রাখলে অবশ্যই তাপমাত্রা স্বাভাবিক হওয়ার পরে ওষুধ গ্রহণ করতে হবে।

ওষুধের কার্যকরীতা :
আদা এবং দারুচিনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দ্রুত সর্দি-কাশি দূর করতে সহায়তা করে। অন্যদিকে চক্রফুল এবং মধুতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা সর্দি-কাশির জীবাণু ধ্বংস করতে ভূমিকা রাখে। আর লেবুর রসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি দূর করতে সহায়তা করে।

ঢাকা, সোমবার ৩০শে অক্টোবর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 12 বার পড়া হয়েছে