bdlive24

কৃষি পণ্যে রপ্তানি আয় বেড়েছে

মঙ্গলবার অক্টোবর ৩১, ২০১৭, ১০:১৪ এএম.


কৃষি পণ্যে রপ্তানি আয় বেড়েছে

বিডিলাইভ রিপোর্ট: ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে কৃষিপণ্য রপ্তানিতে আয় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ সময়ে আয় হয়েছে ১৪ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার বা প্রায় ১ হাজার ২৩০ কোটি টাকা। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৮ শতাংশ বেশি।

একইসঙ্গে ২০১৬-১৭ অর্থবছরে একই সময়ের তুলনায়ও এই খাতের রপ্তানি আয় ২০ দশমিক ৯৪ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) অক্টোবর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে আরও জানানো হয়েছে, সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে চা রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে এ খাতে আয় হয়েছে ৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪২ দশমিক ৮৬ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৩ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে প্রথম প্রান্তিকে চা রপ্তানিতে আয় হয়েছিল ৬ লাখ মার্কিন ডলার।

জুলাই-সেপ্টেম্বর মেয়াদে সবজি রপ্তানিতে ১ কোটি ৯০ লাখ ২০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৫২ শতাংশ কম। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ২ দশমিক ০৭ শতাংশ বেড়েছে।

চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে তামাকজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ লাখ ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫৩ দশমিক ৭৫ শতাংশ বেশি। একইসঙ্গে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এই খাতের আয় ৭৬ দশমিক ১৮ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে ফল রপ্তানিতে আয় হয়েছে ১৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৪১ দশমিক ৬৭ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৮২ দশমিক ৩৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে মসলা জাতীয় পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৭৮ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসের মসলা জাতীয় পণ্য রপ্তানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসের আয় ৫৮ দশমিক ৯০ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৩ মাসে শুকনো খাবার রপ্তানিতে আয় হয়েছে ৩ কোটি ৩৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ দশমিক ৯৩ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ৮৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে এ খাতে রপ্তানি আয় হয়েছিল ১ কোটি ৮১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

অর্থবছরের প্রথম প্রান্তিকে অন্যান্য কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ৬ কোটি ৫৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় দশমিক ৫৩ শতাংশ কম। একইসঙ্গে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ৪ দশমিক ৩৬ শতাংশ কম।


ঢাকা, অক্টোবর ৩১(বিডিলাইভ২৪)// এস এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.