bdlive24

বিশ্বজিৎ হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মঙ্গলবার অক্টোবর ৩১, ২০১৭, ০৮:৩৯ পিএম.


বিশ্বজিৎ হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

আদালত প্রতিবেদক: পুরনো ঢাকার বহুল আলোচিত দর্জি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় দুইজনের মৃত্যুদণ্ড বহাল রেখে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। বিচারপতি রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর স্বাক্ষরের পর ৮০ পৃষ্ঠার এ রায় মঙ্গলবার (৩১ অক্টোবর) প্রকাশ করা হয়।

৮০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি স্বাক্ষরের পর তা প্রকাশের জন্য সংশ্লিষ্ট শাখায় পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল।

তিনি বলেন, ‘পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। তবে সেটি এখনও হাতে পাইনি। আশা করছি, আগামীকাল (বুধবার) রায়ের কপি আমরা হাতে পেয়ে যাবো।’

তিনি আরও বলেন, ‘পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে কী বলা হয়েছে, রায়টি না পড়ে এ মুহূর্তে বলতে পারব না।’

এর আগে গত ৬ আগস্ট দর্জি দোকানি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আট আসামির মধ্যে দু’জনের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন হাইকোর্ট। বাকি ছয় জনের মধ্যে চার জনের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন এবং অন্য দু’জনকে খালাস দেয় আদালত। এছাড়া, যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১৩ আসামির মধ্যে যে দু’জন আপিল করেছিলেন, তারা খালাস পেয়েছেন। অন্য ১১ জনের যাবজ্জীবন দণ্ড বহাল রয়েছে।

এর আগে গত ১৭ জুলাই এ মামলার শুনানি শেষে রায়ের জন্য ৬ আগস্ট দিন ধার্য করেন আদালত। গত ১৬ মে থেকে বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথরেফারেন্স ও আপিল শুনানি শুরু হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান, মো. মনিরুজ্জামান রুবেল। আসামিদের পক্ষে আইনজীবী মনসুরুল হক চৌধুরী ও অ্যাডভোকেট শাহ আলম শুনানি করেন।

এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথরেফারেন্স ও আসামিদের করা আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি।

২০১২ সালের ৯ ডিসেম্বর  পথচারী বিশ্বজিৎ দাসকে বাহাদুর শাহ পার্কের কাছে নৃশংসভাবে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়। বিশ্বজিৎ হত্যা মামলায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪। ২১ আসামির মধ্যে আট জনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।


ঢাকা, অক্টোবর ৩১(বিডিলাইভ২৪)// পি ডি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.