সর্বশেষ
শুক্রবার ৫ই মাঘ ১৪২৪ | ১৯ জানুয়ারি ২০১৮

অস্কারে যাচ্ছে মোবাইলে নির্মিত বাংলাদেশি চলচ্চিত্র

মঙ্গলবার ৩১শে অক্টোবর ২০১৭

1466813883_1509463083.jpg
বিডিলাইভ ডেস্ক :
‘ক্রাটকা রাডস্ট (শর্ট জয়)’ পুরষ্কার অর্জন করে অস্কারের ৯১তম আসরে যাচ্ছে মুঠোফোনে নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’।

চেক রিপাবলিকে অনুষ্ঠিত জিলাভা ইন্টারন্যাশনাল ডকুমেন্টরি ফিল্ম ফেস্টিভালে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টরি ফিল্মের জন্য ‘ক্রাটকা রাডস্ট (শর্ট জয়)’ পুরস্কার জিতে নেয় বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা আশিক মোস্তফার জিরো-বাজেটে নির্মিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

‘শর্ট জয়’ পুরস্কারের অর্থমূল্য হিসেবে আছে অনলাইন ডিস্ট্রিবিউশন এবং প্রচারণা বাবদ তিন হাজার ইউরো। এ ছাড়াও অস্কার মনোনীত ‘শর্ট জয়’ পুরস্কারপ্রাপ্ত ফিল্ম একাডেমি অ্যাওয়ার্ডেরর শর্ট ডকুমেন্টরি বিভাগের জন্য প্রি-সিলেক্টেড হয়।

সেই হিসেবে অস্কারের ৯১তম আসরের জন্য ছবিটি প্রতিযোগিতা করবে। মধ্য ও পূর্ব ইউরোপের সৃজনশীল ডকুমেন্টারির সর্ববৃহৎ এ উৎসবে প্রথাবিরোধী ও নিরীক্ষাধর্মী ভিন্ন ধারার চলচ্চিত্রকে বিশেষ গুরুত্ব দেয়া হয়।

সংবাদটি নিশ্চিত করেছেন ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’র নির্মাতা আশিক মোস্তফা। চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষে অংশগ্রহণের অভিজ্ঞতা ব্যক্ত করে নির্মাতা আশিক মোস্তফা বলেন, ‘একসঙ্গে এতো অসাধারণ সব চলচ্চিত্র দেখতে পারা আমার দৃষ্টিভঙ্গিকে আরও প্রসারিত করেছে। এই ধরনের চলচ্চিত্র নির্মাণে আমি এখন আরও অনুপ্রাণিত।’    

খনা টকিজের ব্যানারে ‘ইন্টেরিয়র্স এন্ড এক্সটেরিয়র্স’ ছবিটি প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন।

মোবাইল ফোনে ধারণকৃত জিরো-বাজেটে নির্মিত ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’ ঢাকা শহরের প্রতিদিনকার দেখা একটি আপাত সাধারণ দৃশ্যের সূক্ষ্ম ও ব্যঞ্জনাময় উপস্থাপন। একটি মাত্র শটে নেওয়া ৮ মিনিটের এই চলচ্চিত্রটি যেন একটি চলমান স্থিরচিত্র যেখানে একই ফ্রেমে প্রতিফলিত হয়েছে সাধারণ মানুষের স্বাভাবিক ধর্মচর্চা ও শ্রেণিবৈষম্যের ভেতর-বাহিরের একটি চিত্র।



ঢাকা, মঙ্গলবার ৩১শে অক্টোবর ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি 6 বার পড়া হয়েছে