সর্বশেষ
সোমবার ৩০শে আশ্বিন ১৪২৫ | ১৫ অক্টোবর ২০১৮

ব্যায়ামের আগে যেসব খাবার খাওয়া উচিত নয়

বুধবার, নভেম্বর ১, ২০১৭

1999538183_1509517190.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্তমান সময়ে আমরা সবাই যে যার কাজ নিয়ে ব্যস্ত সময় পার করি। তাই চাইলেও যেকোনো সময় জিমে যেতে পারিনা। কিন্তু যারা স্বাস্থ্য সচেতন মানুষ তারা কাজের ফাঁকে সময় পেলেই জিমে কিছুটা সময় কাটাই। কিন্তু জিমে গিয়ে ওয়ার্কআউট করার বেশ কিছু নিয়ম আমরা মেনে চলি না।

আর তার ফলে শরীর ভালো রাখতে শরীরচর্চা করতে গিয়ে শরীরটাকে আরো খারাপ করে ফেলি। অনেকেই জানেন না, ওয়ার্কআউট করার আগে কোন কোন খাবার খাওয়া উচিত আর কোন খাবার খাওয়া উচিত নয়। তাই আর দেরি না করে নিচের ফিচারটি পড়ে নিন।

# যে সমস্ত খাবারে প্রচুর পরিমানে ফাইবার থাকে, ওয়ার্কআউট করার আগে সেই সমস্ত খাবার একেবারেই খাওয়া উচিত নয়।

# কাঁচা সবজি যেমন, ব্রকোলি, ব্রাসেল স্প্রাউট, ফুলকপিতে অনেক উপকারী গুণাগুণ রয়েছে। আমাদের স্বাস্থ্যের জন্য এগুলো খুবই উপকারী। কিন্তু ওয়ার্কআউট করার আগে এই সমস্ত কাঁচা সবজি একেবারেই খাওয়া উচিৎ নয়।

# দুগ্ধজাত দ্রব্য যেমন, চিজ, দুধ, দই, পনীর অবশ্যই ওয়ার্কআউট করার আগে বাদ দেওয়া প্রয়োজন। কারণ এর ফলে বমি বমি ভাব, পেটে ব্যথা এবং এনার্জি লেভেলও কমে যায়। দুগ্ধজাত দ্রব্য দেরিতে হজম হয়।

# ওয়ার্কআউট করার আগে ফলের রস খেতে দেখা যায় অনেককে। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, যেহেতু ফলের রসে প্রচুর পরিমানে মিষ্টি থাকে, তাই তা সহজে হজম হয় না। ফলে শরীরচর্চা করার আগে ফলের রস খেলে পাকস্থলীতে ব্যথা হতে পারে।

# ওয়ার্কআউট করার আগে মশলাদার খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। মশলাদার খাবার শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয়। তাই জিমে যাওয়ার আগে অবশ্যই মশলাদার খাবার এড়িয়ে চলুন।

ঢাকা, বুধবার, নভেম্বর ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন