bdlive24

নারী জাগরণের অগ্রদূত সাংবাদিক নূরজাহান

বুধবার নভেম্বর ০১, ২০১৭, ০১:০১ পিএম.


নারী জাগরণের অগ্রদূত সাংবাদিক নূরজাহান

বিডিলাইভ ডেস্ক: বাংলাদেশে নারী সাংবাদিকতার অগ্রদূত ও সাহিত্যিক নূরজাহান বেগম। ভারত উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক 'বেগম' পত্রিকার সূচনালগ্ন থেকে সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

নূরজাহান বেগম ১৯২৫ সালের ৪ জুন চাঁদপুরের চালিতাতলি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মোহাম্মদ নাসিরউদ্দিন ছিলেন মাসিক 'সওগাত' এবং সাপ্তাহিক 'বেগম' পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক এবং মা ফাতেমা খাতুন ছিলেন গৃহিনী।

বহুমুখী প্রতিভার অধিকারী নূরজাহান বেগম একজন সফল নারী। সাংবাদিকতার মতো দুরূহ-কঠিন পেশাকে আজীবন সঙ্গী করে দুস্তর পথ পাড়ি দিতে গিয়ে তিনি কখনো পিছপা হননি। সাংবাদিকতার মাধ্যমে অন্ধকার মহল থেকে বের করে এনেছেন এ দেশের নারী সমাজকে।

সওগাত পত্রিকা অফিসে নিয়মিত সাহিত্য মজলিস বসত যেখানে যোগ দিতেন কাজী নজরুল ইসলাম, খান মোহাম্মদ মঈনুদ্দীন, আবুল মনসুর আহমদ, আবুল কালাম শামসুদ্দিন, মোহাম্মদ ওয়াজেদ আলী, হবীবুল্লাহ বাহার, ইব্রাহীম খাঁ, কাজী মোতাহার হোসেন প্রমুখ৷ এই সাহিত্য মজলিসের নিয়মিত শ্রোতা ছিলেন নূরজাহান।

আজীবন মানুষের সেবায় কাজ করে গেছেন নূরজাহান বেগম। তিনি বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ, মহিলা পরিষদ, বাংলাদেশ লেখিকা সংঘ ইত্যাদি প্রতিষ্ঠানের সদস্য হিসেবে সমাজসেবা করেছেন।

নূরজাহান বেগম এমন একটি পত্রিকার ইতিহাস রেখে গেছেন যেটি এ অঞ্চলে বহু নারীকে স্বাধীনভাবে চিন্তা করতে শিখিয়েছে। বেগম পত্রিকা তৎকালীন সমাজে নারীদের পাঠাভ্যাস গড়ে তোলা এবং তাদের জন্য সাংস্কৃতিক বিনোদন দেবার একটি বড় মাধ্যম হয়ে উঠেছিল। তিনি আমাদের নারী সমাজের জন্যও অনুপ্রেরণা এবং উৎসাহের অনন্য প্রতীক। কোনা বাধাই নারীদের রুখতে পারে না- তার এক উজ্জ্বল দৃষ্টান্ত তিনি।


ঢাকা, নভেম্বর ০১(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.