সর্বশেষ
শনিবার ৮ই বৈশাখ ১৪২৫ | ২১ এপ্রিল ২০১৮

যারা আদা-চা খাওয়া থেকে বিরত থাকবেন

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০১৭

273024537_1509620735.jpg
বিডিলাইভ ডেস্ক :
কুয়াশার চাদর মুড়িয়ে প্রকৃতিতে শীতের আগমন ঘটছে। এ সময়য় বিছানা ছেড়ে যেন উঠতেই মন চায় না। কিন্তু কাজ-কর্ম না করলে তো আর চলবে না। শীত শীত আমেজে ধোয়া ওঠা এক কাপ চা হলে মন্দ হয় না।

পাশের দোকানে কিংবা বাড়িতে আদার কুচি দিয়ে চা পান করেন অনেকে। কিন্তু আপনি জানেন কি? আদা চা খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য কতটুকু উপযোগী। বিশেষজ্ঞের জানিয়েছেন সাত ধরনের মানুষের আদা চা পান করা উচিত নয়।

# যাদের অ্যালার্জি আছে, তাদের আদা চা পান করা উচিত নয়। এর ফলে সমস্যা বাড়তে পারে।

# আদা খাওয়ার ফলে শরীর গরম হয়। তাই দিনে দু’কাপের বেশি আদা চা পান করা উচিত নয়। এর ফলে ফুসফুস এবং অন্ত্রের ক্ষতি হতে পারে।

# সন্তানসম্ভবা বা স্তন্যপান করাচ্ছেন যারা, এমন মহিলারা আদা চা পান করার আগে চিকিৎসক অথবা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

# অ্যাসিডিটির সমস্যা থাকলে আদা চা পান করা উচিত নয়। কারণ এর ফলে পেটে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। আদা পান করার ফলে হাড় দুর্বল হতে পারে। এর ফলে শরীরে জয়েন্ট পেনের সমস্যা বাড়তে পারে। আদা চায়ের মধ্যে থাকা অতিরিক্ত অ্যান্টি-অক্সিডেন্টস থেকে মাংসপেশির ব্যথাও বাড়তে পারে।

# যাদের ব্লাড সুগার আছে, তাঁরাও আদা চা এড়িয়ে চলুন। কারণ আদা চা পান করলে ব্লাগ সুগার লেভেলের ভারসাম্য নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

# ঋতুস্রাবের সময়ে আদা চা পান করলে মহিলাদের সমস্যা বাড়তে পারে। কারণ আদা চায়ে শরীর আরো গরম হয়ে যায়। এছাড়াও অসুস্থবোধ করতে পারেন।

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৩৮ বার পড়া হয়েছে