bdlive24

মালয়েশিয়ায় নির্মিত বাংলা চলচ্চিত্র 'এ সিগনেচার'

শুক্রবার নভেম্বর ০৩, ২০১৭, ১২:৪৩ পিএম.


মালয়েশিয়ায় নির্মিত বাংলা চলচ্চিত্র 'এ সিগনেচার'

প্রবাসী ডেস্ক: চার দেশের শিল্পী নিয়ে মালয়েশিয়ায় নির্মিত হলো বাংলা চলচ্চিত্র 'এ সিগনেচার'।

ছবিটিতে অভিনয় করেছেন বাংলাদেশ, মালয়েশিয়া, চীন এবং পাকিস্তানের শিল্পীরা। নির্বাহী প্রযোজক চাইনিজ নাগরিক লি জিয়াও ও মালয়েশিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত দাতু মোহাম্মাদ সেলিম।

সাদিয়া জাফরের রচনায় ছবিটির পরিচালনা করেছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাঈদ হক। সম্প্রতি মালয়েশিয়ান প্রযোজনা প্রতিষ্ঠান এজিডি পিকসারস এর ব্যানারে ছবিটির শুটিং শেষ হয়েছে।

মালয়েশিয়ায় অবস্থানরত এক বাংলাদেশি দম্পতিকে ঘিরে গড়ে উঠেছে ছবিটির গল্প। একটা সময় তাদের সম্পর্কের মাঝে সন্দেহের বীজ উঁকি দেয়। সেই থেকে ডিভোর্স, দ্বিতীয় বিয়ে- এমন সব ঘটনার মধ্যদিয়ে এগিয়ে যায় তরুন পরিচালক জাফর ফিরোজের 'এ সিগনেচার' চলচ্চিত্রের গল্প।

'এ সিগনেচার'র পরিচালক জাফল ফিরোজ ২০০৯ সালে শিশুতোষ চলচ্চিত্র 'দূরবীন' নির্মাণ করেন। কাজ করেছেন চাইনিজ ভাষায় নির্মিত 'এ টেল অফ অ্যান ওল্ড টাউন' চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে।

সবশেষ হলিউডের মুভি 'রেবর্ণ' এর বিহাইন্ড দ্যা সিন অফ ডিরেক্টর হিসাবে কাজ করেছেন। তবে বিদেশের মাটিতে পরিচালক হিসেবে এটা-ই তার প্রথম কাজ।

ছবি প্রসঙ্গে জাফর ফিরোজ বলেন, 'বর্তমানে ডিভোর্সের পরিমাণ এতটাই যে এক বছরে শুধু রাজধানী ঢাকায় প্রায় নয় হাজারের মত ডিভোর্স হয়। শিল্পীদের মাঝেও এর পরিমাণটা এখন লক্ষ্যণীয়। আমাদের ভালবাসার বড়ই অভাব, বিশ্বাসের অভাব। সন্দেহের কারণে ছোট ছোট বিষয়গুলোকে আমরা অনেক বড় করে দেখছি। আসলে ভালবাসার জন্য দরকার আত্মত্যাগ। এতে অনেক সমস্যার সমাধান হয়। এটাই 'এ সিগনেচার'-এ আমরা দেখানোর চেষ্টা করেছি।'

তরুণ এই নির্মাতা একই সঙ্গে এ চলচ্চিত্রের বেশ কয়েকটি গানের গীতিকার। ছবির গানটিতে কণ্ঠ দেন অনিরুদ্ধ শুভ। সঙ্গীতটি পরিচালনা করেন কণ্ঠশিল্পী নিজেই।

বর্তমানে তরুন নির্মাতা জাফর ফিরোজ মালয়েশিয়ায় চলচ্চিত্র বিষয়ক গবেষণার কাজে ব্যস্ত। সেখানেই নির্মাণ করেছেন 'এ সিগনেচার' চলচ্চিত্রটি।

'এ সিগনেচার'-এ অভিনয় করছেন মোহাম্মাদ সেলিম, সামিয়া আফরিন (বাংলাদেশ), ডালিনা আজিজ (মালয়েশিয়া), হারিত হারুন (মালয়েশিয়া), শিশু শিল্পী এনো (পাকিস্তান), মিস ইজরা এক্সোড়া (মালয়েশিয়া), ঝো দন্দ (চীন), বাংলাদেশ থেকে মানিক, সোহান এবং রুম্পাসহ আরও অনেকে।

মালয়েশিয়া থেকে,
মোস্তফা ইমরান রাজু


ঢাকা, নভেম্বর ০৩(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.