bdlive24

ইতালিয়ান সিনেমায় প্রবাসী বাংলাদেশি তরুণ

সোমবার নভেম্বর ০৬, ২০১৭, ০৯:২৪ এএম.


ইতালিয়ান সিনেমায় প্রবাসী বাংলাদেশি তরুণ

প্রবাসী ডেস্ক: ইতালিয়ান একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমায় অভিনয় করছেন বাংলাদেশি প্রবাসী শিমুল রহমান। আন্তর্জাতিক একটি ফেস্টিভালের জন্য সিনেমাটি নির্মিত হচ্ছে।

ইল ফানতাসমা দি ফোরানো (Il fantasma di Forano) নামক এই ছবিটির পরিচালক জোবাননি পিপেরনো, চিত্রনাট্যকার পিয়ের পাওলো পিসারেল্লি, জোবান্নি পিপেরনো, চিত্রগাহক লরেনছো আদোরিসিও, প্রযোজক কসতানছা কলদোজেল্লি, পাওলো পেতরুচ্ছি, সহকারী পরিচালক লুকা বনাভেনতুরা, সম্পাদনায় পাওলো পেতরুচ্ছি এবং শিল্প নির্দেশনায় সাবিনা আনজেলনি।

ছবির কাহিনী পারিবারিক গল্পনির্ভর। ছবিটিতে বাংলাদেশি-ইতালিয়ান সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। একটি বাঙালি মেয়ে ছোট থেকে বড় হয় তার বাবা-মায়ের কাছে। মেয়েটি যখন বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় মেয়েটির সঙ্গে ইতালিয়ান একটি ছেলের ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। এই সম্পর্কের কথা যখন বাবা-মা জেনে যায়। তা মেনে নিতে পারবে না বলে ওই সময় তার বাবা-মা তাকে দেশে নিয়ে অন্য এক দেশীয় ছেলের সঙ্গে বিয়ে দেয়। এভাবেই ছবির কাহিনী সামনের দিকে এগোতে থাকে। ইউরোপীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করার স্বপ্ন নিয়ে ইতালিতে পাড়ি জমান শিমুল। তার সেই স্বপ্ন এখন পূরণ হতে যাচ্ছে।

শিমুল বলেন, আন্তর্জাতিক মানের এরকম একটি সিনেমায় কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। একজন বাংলাদেশি হয়ে ইতালিয়ান সিনেমায় কাজ করতে পেরে নিজের দেশকে উপস্থাপন করার বড় একটি সুযোগ পেয়েছি। তাছাড়া তাদের সঙ্গে কাজ করে জানতে পারলাম তারা কত উন্নত প্রযুক্তি ব্যবহার করে একটি সিনেমা তৈরিতে। এটা আমার জন্য শিক্ষণীয় বিষয়।

তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশে কাজ করতে লাগবে। আমার মতো আরও বাংলাদেশি যেন মূলধারার ছবিতে কাজ করে নিজের দেশকে উপস্থাপন করতে এগিয়ে আসে, সেই আহ্বান জানাচ্ছি।  ছবির শুটিং এখনও বাকি রয়েছে। এই ছবিতে বাংলাদেশি ও ভারতের সিনেমার মতো কিছু দৃশ্যে নাচগান থাকছে। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে শিমুল ছাড়াও অভিনয় করছেন বাংলাদেশি লামিয়া রশিদ, ইতালিয়ান সুপরিচিত অভিনেত্রী জিসেল্লা বুরিনাতো। একটি বিশেষ দৃশ্যে বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চুকে দেখা যাবে।

উল্লেখ্য, শিমুল বাংলাদেশে থাকা অবস্থায় নাট্য ও বিজ্ঞাপন নির্মাতা হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।


ঢাকা, নভেম্বর ০৬(বিডিলাইভ২৪)// পি ডি
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.