সর্বশেষ
শনিবার ৫ই কার্তিক ১৪২৫ | ২০ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান শিক্ষা দিবস পালিত

শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭

512686156_1510325206.jpg
বিডিলাইভ ডেস্ক :
দি ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) প্রথমবারের মত 'আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান শিক্ষা দিবস' পালন করেছে।

আজ ১০ নভেম্বর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়। এরই আলোকে দক্ষিণ এশিয়া অঞ্চলের হিসাববিদদের সংগঠন (সাফা) হিসাব পেশার গুরুত্ব তুলে ধরার জন্য এ বছর দিবসটি জাঁকজমকভাবে পালন করার সিদ্ধান্ত নেয়।

আজ সকালে রাজধানীর হাতিরঝিল থেকে আইসিএবি একটি র‌্যালি বের করে। র‌্যালিটি কাওরান বাজার সিএ ভবন গিয়ে শেষ হয়। আইসিএবি'র সদস্য ছাডাও সরকারী ও বেসরকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সিএ ফার্ম থেকে হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা র‌্যালিতে অংশগ্রহণ করে।

এই দিনটি হিসাব পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। ইতালীয় গাণিতিক লুকা পেসিওলি ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট- প্রোপরশনালিটা’-নামক একটি বই রচনা করেন যেটি ১৪৯৪ সালে ১০ নভেম্বর সর্বপ্রথম ইটালীর ভেনিস থেকে প্রকাশিত হয়।

এই বইটি-ই তখনকার সময়ে গাণিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে। এটিকে ডাবল এন্ট্রি বুক কিপিং উপর প্রথম মুদ্রিত বই হিসাবে গণ্য করা হয়, যাকে বলা হয় মেথড অব ভেনিস।

সাফা’র সভাপতি এএসএম নাইম, আইসিএবি’র ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা কামাল, সাফা এডুকেশন কমিটির সদস্য মহমুদুল হাসান খসরু, আইসিএবি ঢাকা রিজিওনাল কমিটি’র চেয়ারম্যান মোহাম্মদ আমিনুল হক র‌্যালিতে নেতৃত্ব দেন।

ঢাকা, শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন