bdlive24

শি জিনপিংয়ের আতিথেয়তার প্রশংসা ট্রাম্পের

শুক্রবার নভেম্বর ১০, ২০১৭, ০৯:১৪ পিএম.


শি জিনপিংয়ের আতিথেয়তার প্রশংসা ট্রাম্পের

বিডিলাইভ ডেস্ক: বেইজিংয়ে নিজের প্রথম রাষ্ট্রীয় সফর শেষে চীনের নেতা শি জিনপিংকে প্রশংসায় ভাসিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের জনগণের একজন সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর প্রতিনিধি হওয়ায় শি জিনপিংয়ের প্রশংসা করেন ট্রাম্প।

এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য এবং উত্তর কোরিয়া সংকট নিয়ে শি জিনপিংয়ের সঙ্গে আমার বিভিন্ন বৈঠক অনেক ফলপ্রসু হয়েছে।’
 
এসময় দেশটির নেতার অতিথিপরায়নতার প্রশংসাও করেন ট্রাম্প। এসব বৈঠকে মার্কিন এ নেতা চীনের সাথে বাণিজ্য ঘাটতি হ্রাসের কথা উল্লেখ করেন।

তিনি লিখেছেন, ‘বাণিজ্যিক খাতে চীন যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে যাওয়ায় আমি বেইজিংকে দায়ী করছি না বরং এজন্য আমি আগের মার্কিন প্রশাসনের অযোগ্যতাকে দায়ী করছি’।

ট্রাম্পের সফরকালে যুক্তরাষ্ট্র ও চীনের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ২৫ হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে এ ব্যাপারে বিশ্লেষকদের অভিমত হচ্ছে, এ দু’দেশের মধ্যে বাধ্যবাধকতা নেই এমন অনেক চুক্তি হয়েছে। এসব চুক্তির অনেক বছর অতিক্রান্ত হলেও সেগুলো থেকে কোনো ফল পাওয়া যায়নি এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ভারসাম্যহীন বাণিজ্য হ্রাসে কোনো ভূমিকা রাখতেও দেখা যায়নি।

বছরের পর বছর ধরে চীনের সাথে বাণিজ্য ঘাটতি বেড়ে ৩৫ হাজার কোটি ডলারে দাঁড়ানোয় ট্রাম্প ফের পূর্ববর্তী মার্কিন প্রশাসনের কঠোর সমালোচনা করেন।


ঢাকা, নভেম্বর ১০(বিডিলাইভ২৪)// এ এম
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.