bdlive24

রাতে না ঘুমিয়ে চ্যাট করলে যা হতে পারে আপনার

শনিবার নভেম্বর ১১, ২০১৭, ০৫:৪১ পিএম.


রাতে না ঘুমিয়ে চ্যাট করলে যা হতে পারে  আপনার

বিডিলাইভ ডেস্ক: বর্তমান সময়ে মানুষের লাইফস্টাইল অনেকটা যান্ত্রিক হয়ে গেছে বললে ভূল হবে না। সারাদিন কাজ করে এসে সবাই ব্যস্ত হয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। ফলে রাতে পরিমাণমতো ঘুমা হয় না, যার ছাপ পড়ে চেহারা ও মনে। আপনারও কি রাতে ঘুম হয় না? বারে বারে ঘুম থেকে উঠে মোবাইল, চ্যাট ইত্যাদির মধ্যে ডুবে থাকেন? কিন্তু জানেন কি? এই ঘুমের অভাব আপনার সম্পর্কে প্রভাব ফেলছে। দাম্পত্য কলহ হতে বাধ্য। এমনকী হতে পারে বিচ্ছেদও। দেখে নিন কম ঘুম আপনার চরিত্রে ঠিক কী কী পরিবর্তন আনছে! কীভাবে ধীরে ধীরে বদলে যাচ্ছে আপনার চারপাশ।

দিনের পর দিন কম ঘুম বা অনিদ্রা শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। দক্ষিণ ক্যারেলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুন পিচারের মতে, কম ঘুম আত্মসংযমের অভাব ঘটায়। মেজাজ খিটখিটে হয়ে যায়, অভাব ঘটে আত্মবিশ্বাসেরও। দেখবেন আপনার কথাবার্তা এবং আচরণে পরিবর্তন আসছে, সঙ্গীর যেকোনো কথায় রেগে যাচ্ছেন।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী অ্যামি গর্ডন জানিয়েছেন, ঘুমের অভাব মানুষকে অনেক বেশি স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক করে তোলে। সঙ্গী কোনো ভাল কাজ করলেও, বাহবা দেয়ার বদলে আপনি ঝগড়ার ফিকির খুঁজবেন।  

আপনি কি জানেন, পর্যাপ্ত ঘুমের অভাব আপনাকে অনেক বেশি নেতিবাচক করে তুলছে? ওহিও স্টেট ইনস্টিটিউট অব বিহেভেরিয়াল মেডিসিনের গবেষক জ্যানিস কিকোল্টের মতে, যারা কম ঘুমোন তাদের খুব ঘন ঘন মানসিকতার পরিবর্তন ঘটে। কথা বলার ইচ্ছা কমে যায়। যার বিরূপ প্রভাব পড়ে সম্পর্কে।  

পর্যাপ্ত ঘুমের অভাব ছাপ ফেলে চেহারাতেও! গবেষণায় দেখা গেছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউ আকৃষ্ট হন না। আপনার ক্ষেত্রেও এমনটা হচ্ছে কি? খেয়াল রাখুন।  

লাইফস্টাইলে স্ট্রেস বাড়ার সঙ্গে সঙ্গে কমছে ঘুমের সময়। জানেন কী, কম ঘুম প্রভাব ফেলছে আপনার যৌন সম্পর্কেও? সুখী দাম্পত্যের চাবিকাঠিই হল সুস্থ যৌনজীবন। গবেষণায় দেখা গেছে, কম ঘুম নারী ও পুরুষ উভয় ক্ষেত্রেই টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। ফলে যৌন উত্তেজনার ঘাটতি দেখা যায়।








ঢাকা, নভেম্বর ১১(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.