bdlive24

রাবির ক্যাফেটেরিয়ায় সীমিত টাকায় স্বাস্থ্যসম্মত খাবার

রবিবার নভেম্বর ১২, ২০১৭, ০৯:১০ পিএম.


রাবির ক্যাফেটেরিয়ায় সীমিত টাকায় স্বাস্থ্যসম্মত খাবার

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের খাবারের সমস্যা সমাধানে আধুনিকায়ন করা হচ্ছে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া। সীমিত টাকায় পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের লক্ষ্যে ঢেলে সাজানো হচ্ছে ক্যাফেটেরিয়াকে।

স্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের জন্য ইতোমধ্যেই হাতে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তা পেলে কাজটি আরও সহজ হবে বলে মনে করছেন ক্যাফেটেরিয়ার কর্মকর্তা-কর্মচারীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ডাইনিং ও ক্যান্টিন রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যেই বন্ধ হয়ে যায়। এতে করে শিক্ষার্থীদের খাবারের জন্য প্রায়ই বাইরে যেতে হয়। তাছাড়া ডাইনিং ও ক্যাম্পাসের বিভিন্ন দোকানগুলোর খাবার খুবই নিম্নমানের। এসব সমস্যা সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়াকে নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে বলে জানান ক্যাফেটেরিয়ার নতুন প্রশাসক মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘আমরা মূলত এ ক্যাফেটেরিয়াকে ছাত্রবান্ধব করে গড়ে তুলতে চাই। ঘরোয়া পরিবেশে যেন শিক্ষার্থীরা খাবার খেতে পারে আমরা সেই ব্যবস্থা করছি। এতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তা পেলে আমরা দ্রুত কাজটি সম্পন্ন করতে পারবো।

সরেজমিনে রোববার দুপুরে ক্যাফেটেরিয়ায় ঘুরে দেখা যায়, ইতোমধ্যেই খাবারের তালিকায় আগের তুলনায় অনেক পরিবর্তন আনা হয়েছে। পরিস্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি এবং তা পরিবেশন করা হচ্ছে। পুরাতন প্লেট, গ্লাস, জগ পরিবর্তন করে নতুন জিনিসপত্র ব্যবহার করা হচ্ছে।

রান্নার কাজে আগে পামওয়েল তেল ব্যবহৃত হলেও এখন সয়াবিন তেল দিয়ে রান্না হচ্ছে। এ ছাড়া কর্মচারীদের কাজের সুবিধার্থে তাদেরকে নতুন পোশাকও দেয়া হয়েছে। ক্যাফেটেরিয়ার কেবিনগুলোতে এসি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলেও জানান কয়েকজন কর্মচারী।

ক্যাফেটেরিয়ার খাবারের ব্যাপারে রাবির ইতিহাস বিভাগের শিক্ষার্থী আসাদুল হক বলেন, ‘খাবারের তালিকায় আগের তুলনায় এখন অনেক পরিবর্তন আনা হয়েছে। এ ছাড়া খাবারের মানও আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে।’


ঢাকা, নভেম্বর ১২(বিডিলাইভ২৪)// এ এম
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.