bdlive24

এক বছর মাংস না খেলে যা হয়

রবিবার নভেম্বর ১২, ২০১৭, ০৯:৫৭ পিএম.


এক বছর মাংস না খেলে যা হয়

বিডিলাইভ ডেস্ক: গোটা বিশ্বে এখন আমিশাষী মানুষেরই সংখ্যা বেশি। মানুষের খাদ্যতালিকায় সবথেকে প্রিয় খাদ্য মাছ-মাংস-ডিম। অনেকেই মাছ-মাংস ছাড়া খেতেই পারেন না। তাদের ডায়েটে মাংস থাকবেই। খুব কম মানুষই আছেন, যারা মাছ-মাংস একেবারেই পছন্দ করেন না। তারা নিরামিষ খাবারই খান।

মাংস-প্রেমী মানুষকে একবছর মাংস না খেয়ে থাকার কথা বললে আঁতকে উঠবেন। তবে এক বছরের জন্য যদি কেউ মাংস খাওয়া ছেড়ে দেয় অথবা মাংস না খান, তা হলে কী হবে? জানেন ফলাফল?

১. সর্বভারতীয় এক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিনে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যদি কোনো ব্যক্তি এক বছরের জন্য মাংস না খান, তাহলে গড়ে তার ওজন ১০ পাউন্ড কমে যাবে। শাক-সবজি জাতীয় খাবার ডায়েটে রাখলে এবং মাংস না খেলে ব্যায়ামের নিয়ম পরিবর্তন না করেই ওজন কমানো সম্ভব।

২. কোলেস্টেরল, রক্তচাপ, হৃদরোগের সম্ভাবনাও অনেক হ্রাস পাবে। শাকাহারী ব্যক্তিদের মধ্যে এই সমস্ত অসুখের সম্ভাবনা কম দেখা দেয়।

৩. ওই সমীক্ষাতেই দেখা গিয়েছে, ভেজিটেরিয়ান ব্যক্তিদের মধ্যে ডায়াবিটিসের সম্ভাবনা অনেক কম দেখা যায় মাংসাষীদের তুলনায়। আবার যারা 'প্রসেসড মিট' বা প্রক্রিয়াকরণজাত মাংস বেশি খান, তাদের মধ্যে ডায়াবিটিসের প্রকোপ বেশি হওয়ার সম্ভাবনা বাড়ে।

৪. ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন মাংসের মধ্যে শ্রেণিবিভাগ করেছিল— প্রসেসড মিট এবং অন্যান্য মাংস। বেকন, সসেজ, সালামি প্রভৃতি প্রসেসড মাংস স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। এর ফলে ক্যানসারও হতে পারে। রেড মিট খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে।

৫. সমীক্ষায় দেখা গিয়েছে, গাট ব্যাকটেরিয়ায় আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা যাঁরা মাংস খান না, তাঁদের তুলনায় যাঁরা মাংস খান তাঁদের অনেক বেশি।


ঢাকা, নভেম্বর ১২(বিডিলাইভ২৪)// আর এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.