bdlive24

গুগলের ডুডলে হুমায়ূন আহমেদ

সোমবার নভেম্বর ১৩, ২০১৭, ০৭:৪৬ এএম.


গুগলের ডুডলে হুমায়ূন আহমেদ

বিডিলাইভ রিপোর্ট: নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনায় জন্মেছিলেন তিনি।

এই দিনটিকে বিশেষভাবে উদযাপন করেছে বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। হিমুর স্রষ্টার প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ডুডল তৈরি করেছে তথ্যপ্রযুক্তির নির্ভর প্রতিষ্ঠানটি।

বিশেষ দিন স্মরণে ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো তৈরি করে থাকে। এটাকেই বলা হয় ডুডল। এই আয়োজন থাকে গুগল সার্চের মূল পাতায়।

আজ সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি www.google.com.bd ঠিকানায় ঢুকলেই চোখে পড়বে বিশেষ ডুডলটি।

এতে দেখা যাচ্ছে— চায়ের টেবিলে বই হাতে বসে আছেন হ‌ুমায়ূন আহমেদ। তার তৈরি জনপ্রিয় চরিত্র হিমু হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে হেঁটে আসছে। আর চারপাশে প্রকৃতির আবহ।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশকিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশিত হয়েছে। তবে হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনে এবারই প্রথম ডুডল প্রকাশ করলো বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল।

১৯৭২ সালে প্রকাশিত হয় হ‌ুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। প্রথম সাহিত্যেই পাঠকদের মধ্যে সাড়া ফেলে দেন তিনি। সবমিলিয়ে তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি। সাহিত্যের পাশাপাশি গুণী মানুষটি নির্মাণ করেন দর্শকপ্রিয় নাটক ও চলচ্চিত্র। লিখেছেন শ্রোতাপ্রিয় গানও।

কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই তিনি নিউ ইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তারই হাতে গড়া পরম ভালোবাসার নুহাশ পল্লীতে তাকে সমাহিত করা হয়েছে।


ঢাকা, নভেম্বর ১৩(বিডিলাইভ২৪)// পি ডি
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.