bdlive24

যে কারণে স্বপ্ন শেষ না হতেই ঘুম ভেঙে যায়

সোমবার নভেম্বর ১৩, ২০১৭, ০৪:১৫ পিএম.


যে কারণে স্বপ্ন শেষ না হতেই ঘুম ভেঙে যায়

বিডিলাইভ ডেস্ক: ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে থাকেন অনেকে। স্বপ্ন বা Dream মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও ঘুমের মধ্যে স্বপ্ন দেখার সময় তা সত্যি বলে মনে হয়।

স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী ইত্যাদি আছে। রয়েছে বিতর্কও। তবে স্বপ্নে কোন ঘটনাক্রম তার উপসংহারে আসার আগেই আপনার ঘুম ভেঙে যায়। কিন্তু কেন এমন হয়! এই রকম কৌতূহল জাগতে পারে মনে।

তবে একটি নয়, এমন অসম্পূর্ণ স্বপ্ন-দর্শনের নেপথ্যে সক্রিয় একাধিক কারণ রয়েছে। প্রথমত, আমরা ঘুমিয়ে স্বপ্ন দেখি। ঘুমোলে অনিবার্য ভাবে ঘুম ভাঙবে। ঘুম যত পাতলা হতে থাকে, ততই ঘুম থেকে ওঠার বিষয়টি মনের গহীনে উঁকিঝুঁকি দিতে থাকে। একদিকে স্বপ্ন, অন্যদিকে বাস্তবের টানাপোড়েন শুরু হয়। এই অবস্থায় স্বপ্ন ক্রমশ ফিকে হতে শুরু করে। সেই কারণেই স্বপ্ন পুরোপুরি দেখা যায় না।

দ্বিতীয় একটি ব্যাখ্যায় বলা হয়, চোখের র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম এর জন্য দায়ি। ঘুম ভাঙার ঠিক আগের মুহূর্তের আরইএম সবথেকে দীর্ঘ হয়। আরইএম সাইকেলে স্বপ্ন দেখা সম্ভব নয়। অর্থাৎ সেই ধোঁয়াশাপূর্ণ ক্ষেত্র যেখানে স্বপ্ন আর বাস্তবের সীমারেখা রীতিমতো ধূসর। ফলে স্বপ্নের একেবারে শেষের অংশ ক্রমশ মস্তিষ্ক থেকে বেরিয়ে যেতে থাকে। এই কারণেই কোন স্বপ্নের শেষটা দেখা সম্ভব হয় না।


ঢাকা, নভেম্বর ১৩(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.